অ্যাকসেসিবিলিটি লিংক

দূর্নীতির কেলেঙ্কারীর কারণে সরে দাঁড়াচ্ছেন ফিফা প্রেসিডেন্ট


বিশ্ব ফুটবল ফেডারেশন বা ফিফার প্রেসিডেন্ট সেপ ব্ল্যাটার , দূর্নীতির কেলেঙ্কারী উন্মোচনের মুখে আজ হঠাৎ পদত্যাগ করেছেন।

মাত্র চার দিন আগেই পঞ্চম বারের মতো ব্ল্যাটার ফিফার প্রেসিডেন্ট পদে পুনঃনির্বাচিত হয়েছিলেন। ফুটবল ফেডারেশনের একটি বিশেষ বৈঠকে তিনি নতুন প্রেসিডেন্ট বেছে নেওয়ার নির্দেশ দেন এবং বলেন যে সে পর্যন্ত তিনি প্রেসিডেন্ট হিসেবে তিনি তাঁর ক্ষমতা প্রয়োগ করবেন।

ফিফার নতুন প্রেসিডেন্ট নির্বাচনে বাহ্যত কয়েক মাস লেগে যেতে পারে। বিশেষজ্ঞরা মনে করেন এ বছরের ডিসেম্বর মাস থেকে ২০১৬ সালের মার্চের মধ্যে এই নির্বাচন হওয়ার কথা।

এই ৭৯ বছর বয়সী ফিফা প্রধান সবাইকে অবাক করে দিয়ে মঙ্গলবার জুরিখের এক সংবাদ সম্মেলনে তাঁর সিদ্ধান্ত ঘোষণা করেন। কারণ ফিফার নির্বাহী কর্মকর্তাদের দূর্নীতি এবং কোটি কোট ডলারের উৎকোচ গ্রহণ সংক্রান্ত বিরূপ প্রচরণার দিনগুলোতেও তিনি বার বার নিজেকে নির্দোষ বলে আসছিলেন ।

গত সপ্তাহ পুলিশি অভিযান এবং গ্রেপ্তারের ঘটনার পর , ব্ল্যাটার অবৈধ কার্যকলাপের সঙ্গে সম্পৃক্ত ফুটবল ফেডারেশনের সবাইকে বের করে দেওয়ার সঙ্কল্প প্রকাশ করেন। মঙ্গলবার তিনি স্বীকার করেন যে ফিফায় আমুল পুনর্গঠনের প্রযোজন আছে আর সেই লক্ষে তিনি তাঁর প্রতিশ্রুতিও প্রকাশ করেন।

মঙ্গলবার সন্ধ্যায় জুরিখে ব্ল্যাটারের এই সংবাদ সম্মেলন বিশ্বব্যাপী টেলিভিশনে দেখানো হয় তবে তাঁর এই নিজ পদ থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত সম্পর্কে আগাম কিছু জানা যায়নি। ক্রীড়া ভাষ্যকারররা বলছেন যে বিশ্ব ফুটবলের তাঁর নের্তৃত্বের পক্ষে ব্ল্যাটার নিজেই কঠিন আত্মরক্ষামূলক কিছু বলবেন বলে তাঁরা আশা করছিলেন। এই ঘটনার এ রকম মোড় পরিবর্তনে সবাই বিস্মিত হয়েছেন।

XS
SM
MD
LG