অ্যাকসেসিবিলিটি লিংক

শত কোটিতম ভ্যাকসিন সরবরাহ করল কোভ্যাক্স


ফাইল ছবি, এ্যাঙ্গোলা কোভাক্সের যুক্তরাষ্ট্র থেকে ৫ লক্ষ ভ্যাকসিনের সরবরাহ গ্রহণ করছে , ৯ই ডিসেম্বর, ২০২১/ ছবি/ যুক্তরাষ্ট্র দূতাবাস এ্যাঙ্গোলা

জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস রিসোর্স সেন্টারের তথ্যমতে সারা বিশ্বে এখন পর্যন্ত ৩২ কোটির বেশি মানুষ কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন। প্রাণঘাতী এই ভাইরাসে মৃত্যুবরণ করেছেন প্রায় ৫৫ লাখ। এছাড়া সমগ্র বিশ্বে এখন পর্যন্ত প্রায় ৯০০ কোটি টিকাদান করা হয়েছে বলে জানিয়েছে এই প্রতিষ্ঠানটি।

এর মধ্যে শনিবার (১৫ এপ্রিল) রুয়ান্ডায় ১১ লাখ টিকা সরবরাহের সঙ্গে সঙ্গে টিকা বিতরণের বৈশ্বিক জোট কোভ্যাক্সের শত কোটিতম টিকা সরবরাহ পূর্ণ হয়েছে বলে জানিয়েছেন ইউনিসেফের নির্বাহী পরিচালক। হেনরিয়েটাফোর বলেন, “বিশ্বে এমন কোটি কোটি মানুষ রয়েছেন যারা এখনও এক ডোজ টিকাও পাননি। আমাদের এখনো অনেকটা পথ পাড়ি দিতে হবে”।

নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলো্তে সমপরিমাণ টিকা সরবরাহের উদ্দেশ্যে গঠিত বৈশ্বিক জোটের নাম কোভ্যাক্স।

অন্যদিকে কঠোর বিধিনিষেধের মধ্যেও শনিবার চীনের রাজধানী বেইজিংয়ে একজন কোভিড রোগী শনাক্ত হয়েছে। শীতকালীন অলিম্পিক এবং চাইনিজ নতুন বছরকে সামনে রেখে চীনা কর্তৃপক্ষ কোভিড মোকাবিলায় প্রাণপণ লড়াই করছে।

কোভিড মোকাবিলায় যুক্তরাষ্ট্রও এক থেকে দুই সপ্তাহের মধ্যে ঘরে বসে র‍্যাপিড কোভিড পরীক্ষা শুরু করতে যাচ্ছে। নাগরিকদের কোভিড পরীক্ষার জন্য বাড়ি থেকে অনলাইনে আবেদন করতে হবে।

রাশিয়ায়ও করোনা সংক্রমণ দ্রুত বেড়ে চলেছে। এর মধ্যে গত শুক্রবার রাশিয়ার সরকার একটি আইন প্রণয়ন পিছিয়েছে। এই আইনটি প্রণয়ন হলে রাশিয়ার নাগরিকেরা কোভিড ভ্যাক্সিনের সনদ ছাড়া জনসমাগমস্থলে বের হতে পারবেন না।

এদিকে ফ্রান্সের একটি আদালত প্যারিসের রাস্তায় মাস্ক পরার নিয়ম বাতিল করেছে। করোনা সংক্রমণ রোধে এই নিয়মটি চালু করা হয়েছিল গত বছর ৩১ ডিসেম্বর। এছাড়া ভার্সাইয়ের একটি আদালতও ইভলিন অঞ্চলে মাস্ক পরার নিয়ম বাতিল করেছে।

[এই প্রতিবেদনের কিছু তথ্য বার্তা সংস্থা এএফপি থেকে নেওয়া]

XS
SM
MD
LG