অ্যাকসেসিবিলিটি লিংক

করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে, টীকা আবিস্কারের জোর প্রচেষ্টা


যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন অনেকগুলো রাজ্যে ব্যবসা বানিজ্য এবং বিনোদসের স্থানগুলো খুব তাড়াতাড়ি খুলে দেয়া হয়। তাঁরা আরও বলছেন যে ফেডারেল পর্যায় কোন রকম পরিস্কার নির্দেশনা এবং প্রয়োগের অভাবে এই করোনাভাইরাস নিয়ন্ত্রণের জন্য রাজ্যের গভর্ণদের নিজস্ব জনস্বাস্থ্য নির্দেশনা তৈরি করতে হচ্ছে।

গোটা বিশ্বে এখন কভিড ১৯ এ এখন মোট সংক্রমিত রোগির সংখ্যা এক কোটি সত্তুর লক্ষ ছাড়িয়ে গেছে, আর মারা গেছেন ছয় লক্ষ সত্তুর হাজার মানুষ। এই দুই হিসেবেই যুক্তরাষ্ট্র শীর্ষে রয়েছে। যুক্তরাষ্ট্রে ৪৪ লক্ষ লোক এই করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন এবং জন্স হপক্নিস ইউনিভার্সিটির সংগৃহীত উপাত্ত অনুযায়ী গতকাল মোট মৃতের সংখ্যা দেড় লক্ষ ছাড়িয়ে গেছে। ক্যালিফোর্নিয়া , ফ্লরিডা এবং টেক্সাসের মতো কোন কোন রাজ্য প্রতি সপ্তায় এমন কী প্রতিদিনে নিজের সংক্রমণের রেকর্ড ভঙ্গ করছে। গত সপ্তায় যেখানে সর্বোচ্চ মৃতের সংখ্যা ছিল ১৫৯ সেখানে গত বুধবার এই সংখ্যা ফ্লরিডায় দাঁড়ায় ২১৬ তে আর টেক্সাসে একদিনেই অন্তত ৩১৩ জন মারা গেছেন। যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন অনেকগুলো রাজ্যে ব্যবসা বানিজ্য এবং বিনোদসের স্থানগুলো খুব তাড়াতাড়ি খুলে দেয়া হয়। তাঁরা আরও বলছেন যে ফেডারেল পর্যায় কোন রকম পরিস্কার নির্দেশনা এবং প্রয়োগের অভাবে এই করোনাভাইরাস নিয়ন্ত্রণের জন্য রাজ্যের গভর্ণদের নিজস্ব জনস্বাস্থ্য নির্দেশনা তৈরি করতে হচ্ছে। আর এই কারণে ভ্রমণের বিষয়সহ বিভিন্ন বিষয়ে নির্দেশাবলী এবং বিধিনিষেধগুলো এক রাজ্য থেকে অন্য রাজ্যে অন্য রকম।

অন্যান্য দেশগুলোও নতুন করে করোনাভাইরাসের সংক্রমণের সম্মুখীন হয়েছে। এগুলোর মধ্যে প্রধান হচ্ছে অস্ট্রেলিয়া । বিশ্বব্যাপী যখন করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে চলেছে তখন গবেষকরা এর টীকা আবিস্কারের জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ প্রশাসন গতকাল ঘোষণা করে যে তারা কয়েক সপ্তার মধ্যেই মান নির্ণয় করে জরুরি ভিত্তিতে পরীক্ষামূলক ভাবে করোনাভাইরাসের টীকা ব্যবহারের অনুমতি দিতে পারে। দ্য ওয়াল স্ট্রিট জার্নাল বলেছে সুস্থ্য হয়ে যাওয়া রোগির অ্যান্টি বডি সমৃদ্ধ প্লাজমা থেকে এই টীকা তৈরি করা হচ্ছে।

এদিকে করোনাভাইরাসের আরও দুটি পরীক্ষামূলক টীকা যার একটি নাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি এন্ড ইনফেকশিয়াস ডিজিজের ‘র গবেষকরা বের করেছেন এবং যা তৈরি করছে যুক্তরাষ্ট্রের বাইওটেক ফার্ম মর্ডেনা এবং যার অন্যটি যৌথ ভাবে যুক্তরাষ্ট্র ভিত্তিক ফাইজার ও জার্মানির বায়ো-এন্ড টেক তৈরি করছে সেগুলো এখন পরীক্ষার চূড়ান্ত স্তরে রয়েছে। এই টীকা নিরাপদ এবং কাযকর কী না সেটা জানার জন্য যুক্তরাষ্ট্র প্রায় তিরিশ হাজার স্বেচ্ছাসেবীকে কাজে লাগবে।

XS
SM
MD
LG