অ্যাকসেসিবিলিটি লিংক

কভিড ১৯ পরিস্থিতিতে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন বসছে ভিন্ন ভাবে


সোমবার থেকে জাতিসংঘের সাধারণ পরিষদের যে বার্ষিক অধিবেশন শুরু হচ্ছে তার সবটাই হবে ভার্চুয়াল মাধ্যমে। এই অধিবেশনে কভিড ১৯ এর সংক্রমণ রোধে আন্তর্জাতিক সহযোগিতা নিয়ে কথা বলা হবে। জন্স হপকিন্স ইউনিভার্সিটির মতে গোটা বিশ্বে মোট সংক্রমণের সংখ্যা তিন কোটি ছাড়িয়ে গেছে এবং এতে মারা গেছেন প্রায় ১০ লক্ষ মানুষ।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুয়েতেরেস বলেছেন যে, করোনাভাইরাস বিশ্বের ক্রমবর্ধমান অসাম্যকে তুলে ধরেছে এবং উন্নয়নে কয়েক দশকের অগ্রগতিকে হুমকির মুখে ফেলেছে। তিনি হুঁশিয়ার করে দিয়েছেন যে শুধু মাত্র টীকাই এই সংকটের সমাধান করতে পারবে না।

এ বছর জাতিসংঘে ৩০ শে সেপ্টেম্বরের উচ্চ পর্যায়ের অধিবেশনসহ ৮০ টির ও বেশি ভার্চুয়াল বৈঠক হবে যেগুলোতে কভিড ১৯ এর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হবে। সম্মিলিত ভাবে এর আয়োজন করছেন জাতিসংঘের মহাসচিব, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকা। এতে ভবিষ্যতে এই টীকা সকলের নাগালের এবং সামর্থের মধ্যে নিয়ে আসার বিষয়টি ছাড়াও এই বৈশ্বিক মহামারিতে সমন্বিত ভাবে সাড়া দেয়ার বিষয়টিও উঠে আসবে।

বিভিন্ন অনুষ্ঠানে জলবায়ুর বিষয়ে ব্যবস্থা গ্রহণের ব্যাপারটাও উঠে আসবে, যার মধ্যে রয়েছে ২৪শে সেপ্টেম্বর একটি গোল টেবিল আলোচনা এবং পরের সপ্তায় জৈব-বৈচিত্রের উপর একটি শীর্ষ বৈঠক হবে। প্রতি বছর বিশ্বের বিভিন্ন নেতা যে এই উপলক্ষে নিউ ইয়র্কে এসে ব্যক্তিগত ভাবে পরস্পরের সঙ্গে কথা বলেন সে সুযোগ এবারের অধিবেশনে হচ্ছে না।

XS
SM
MD
LG