অ্যাকসেসিবিলিটি লিংক

কভিড-১৯ এর টীকার প্রদানের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২৪০ কোটি ডলার সংগ্রহ


বিশ্বের দরিদ্রতম দেশের জন্য কভিড-১৯ এর কোটি কোটি ডোজ টীকা নিশ্চিত করা এবং তা বিতরণ করার, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মসূচিতে সংস্থাটি বড় রকমের আর্থিক সাহায্য পেয়েছে।

জাপান আয়োজিত একটি ভার্চুয়াল শীর্ষ বৈঠকে কোভ্যাক্সের এই উদ্যোগে ২৪০ কোটি ডলার পাবার প্রতিশ্রুতি পাওয়া গেছে। জাপান একাই ৮০ কোটি ডলার দেবার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। এই কর্মসূচীতে কানাডা, ফ্রান্স, স্পেন এবং সুইডেনের তরফ থেকেও উল্লেখযোগ্য পরিমাণ অর্থের প্রতিশ্রুতি পাওয়া গেছে। কোভ্যাক্স প্রথম থেকে এ পর্যন্ত ৯৬০ কোটি ডলার তুলতে পেরেছে। বহু রাষ্ট্রই তাদের নিজস্ব টীকার মওজুদ থেকে লক্ষ লক্ষ ডোজ কোভ্যাক্সকে দান করার প্রতিশ্রুতি দিয়েছে এবং এ ক্ষেত্রেও জাপান সর্বাধিক তিন কোটি ডোজ প্রদান করেছে। কোভ্যাক্স হচ্ছে বিশ্বব্যাপী কভিড-১৯ এর টীকা পাবার একটি জোট যাতে রয়েছে মহামারি প্রস্তুতি ও উদ্ভাবনের জোট এবং GAVI টীকা জোট, যা কীনা বিশ্বের দরিদ্রতম দেশগুলোর শিশুদের টীকা দানের জন্য বিল এবং মেলিন্ডা গেইটস প্রতিষ্ঠিত জোট। এই কর্মসূচীর অধীনে এরই মধ্যে ১২৭ টি দেশে ৭ লক্ষ ৭০ হাজার ডোজ টীকা বিতরণ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস এই শীর্ষ সম্মেলনকে স্মরণ করিয়ে দেন যে, বাইডেন প্রশাসন এ বছর এবং ২০২২ সালে কোভ্যাক্সকে ৪০০ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

XS
SM
MD
LG