অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বব্যাপী কভিড ১৯ এ সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা এখন প্রায় ৬০ লক্ষ


বিশ্বব্যাপী কভিড ১৯ এ সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা এখন প্রায় ৬০ লক্ষ । জন্স হপকিন্স ইউনিভার্সিটির হিসেব মতে আজ সকালেই এ সংখ্যা ছিল ৫৯ লক্ষেরও বেশি। সংক্রমিত রোগীর সংখ্যার দিক দিয়ে যুক্তরাষ্ট্র শীর্ষে রয়েছে। এখানে প্রায় সাড়ে সতেরো লক্ষ লোক সংক্রমিত হয়েছে , মারা গেছে এক লক্ষেরও বেশি মানুষ। দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। সেখানে সংক্রমণ ঘটেছে চার লক্ষ পঁয়ষট্টি হাজার লোকর শরীরে , মারা গেছে প্রায় আটাশ হাজার লোক। ব্রিটেনের গার্ডিয়ান পত্রিকাকে এডিনবারা বিশ্ববিদ্যালয়ের সংক্রামক ব্যাধির অধ্যাপক মার্ক ঊলহাউস বলেছেন করোনাভাইরাসের সঙ্গে আমাদের সম্পর্ক চিরজীবনের সম্পর্ক হয়ে উঠতে পারে। তিনি বলেন কোন রকম টীকা ছাড়া এবং শারিরীক দূরত্ব রাখার সম্ভাবনা না থাকায় পরিস্কার বোঝা যাচ্ছে যে দ্বিতীয় আরেক দফা এই সংক্রমণ বিপদ হয়ে দাঁড়াতে পারে।

এরই মধ্যে অর্থনীতিতে এই মহামারির ধ্বংসাত্মক প্রতিক্রিয়া হয়েছে । যুক্তরাষ্ট্রের নেভাডা অঙ্গরাজ্যের কর্মকর্তারা গতকাল জানিয়েছেন গত বছরের এই সময়ের তূলনায় প্রতি মাসের কর থেকে প্রাপ্ত শুল্ক ১০০ শতাংশ কমে গেছে। পর্যটন শিল্পে কমেছে ৯৭ শতাংশ। লাস ভেগাসের ম্যাকক্যারান বিমান বন্দরে গত বছর এপ্রিল মাসের তূলনায় এই বছর এপ্রিল মাসে ৪ শতাংশের ও কম যাত্রী যাতায়ত করেছে।

সেখানকার অধিকাংশ ক্যাসিনো এবং ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ছিল তবে রাজ্যের গভর্ণর স্টিভ সিসোলাক এরই মধ্যে এই লকডাউন শিথিল করা শুরু এবং জুন মাসের চার তারিখ থেকে সেখান জুয়ার ব্যবসাও খুলে দেয়া হবে। এ দিকে দ্য টাইমস অফ ইন্ডিয়ার একটি খবরে জানা গেছে যে এয়ার ইন্ডিয়ার একজন বিমান চালক করোনাভাইরাসে পজিটিভ জানার পর বিমানটির সব ফ্লাইট বন্ধ করে দেয়া হয়েছে। তবে পরে জানা গেছে টেস্টের ফলাফলটি ঠিক ছিল না।

XS
SM
MD
LG