অ্যাকসেসিবিলিটি লিংক

নতুন আতঙ্ক, ব্ল্যাক ফাঙ্গাসে একজনের মৃত্যু


বাংলাদেশে নতুন আতঙ্ক ব্ল্যাক ফাঙ্গাস। কোভিড আক্রান্ত রোগীরাই সাধারণত এতে আক্রান্ত হন বেশি। এতদিন এ রোগ ভারতেই ছিল। এখন বাংলাদেশে এসে গেছে। ইতিমধ্যেই ঢাকার বারডেম হাসপাতালে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে মারা গেছেন একজন। বারডেম হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক এম দেলোয়ার হোসেন জানান, ৬৫ বছর বয়সী একজন রোগী এই উপসর্গ নিয়ে মারা গেছেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ভারতীয় ভ্যারিয়েন্টের পাশাপাশি ব্ল্যাক ফাঙ্গাসও এসেছে। মন্ত্রী বলেন, ভারতীয় ভ্যারিয়েন্ট প্রতিরোধের সঙ্গে সঙ্গে ব্ল্যাক ফাঙ্গাসও মোকাবিলা করতে হবে। তিনি বলেন, ভয়ের কারণ নেই। এখন পর্যন্ত ভাইরাসটি ছড়িয়ে পড়েনি। চিকিৎসকরা বলছেন, ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণে ন্যাক্রোসিস হতেও দেখা যায় রোগীর শরীরে। ন্যাক্রোসিস হচ্ছে মৃত কোষ। একটার পর একটা কোষ আক্রান্ত হয়ে নষ্ট হতে শুরু করে। এর ফলে শরীরের অঙ্গ-প্রত্যঙ্গগুলো বিকল হয়ে যায়।

নতুন আতঙ্ক, ব্ল্যাক ফাঙ্গাসে একজনের মৃত্যু
please wait

No media source currently available

0:00 0:02:03 0:00
সরাসরি লিংক

টিকার সংকটের একটা সমাধান হতে চলেছে। চীনের সিনোফার্মের তৈরি দেড় কোটি ডোজ টিকা কেনার জন্য বাংলাদেশ ও চীনের মধ্যে তিনটি চুক্তি সই হয়েছে। চুক্তি অনুযায়ী, আগামী জুনে ৫০ লাখ ডোজ টিকা আসবে। মঙ্গলবার দুপুর থেকে সিনোফার্মের টিকার প্রয়োগ শুরু হয়েছে। ঢাকা মেডিকেল কলেজের ১৫৭ জন শিক্ষার্থীর মধ্যে এই টিকা দেয়া হয়। চীন উপহার হিসেবে প্রথম দফায় যে পাঁচ লাখ ডোজ দিয়েছিল এটা তারই অংশ।

ওদিকে করোনার গ্রাফ উপরে উঠতে শুরু করেছে। ২৪ ঘণ্টায় ৪০ জনের মৃত্যু হয়েছে। শনাক্তের হার আবারও ১০ ভাগ ছাড়িয়েছে। এসময় এক হাজার ৬৭৫ জন শনাক্ত হয়েছেন।

XS
SM
MD
LG