অ্যাকসেসিবিলিটি লিংক

ওবামার ঐতিহাসিক কিউবা চুক্তি পাল্টালেন ট্রাম্প


ডনাল্ড ট্রাম্প বলেছেন, ” কিউবার সাথে গত প্রশাসনের সম্পুর্ণ একতরফা চুক্তি বাতিল করা হচ্ছে” । দ্বীপ রাষ্ট্রটির সাথে পূর্ববর্তী প্রশাসনের স্বাক্ষরিত চুক্তির কিছু অংশ ইতো মধ্যেই পরিবর্তন করা শুরু করেছেন ট্রাম্প। নতুন ব্যবস্থাগুলির মধ্যে রয়েছে ভ্রমণ নিষেধাজ্ঞা এবং কিউবার সামরিক গোয়েন্দা সংস্থার সাথে সম্পর্ক যুক্ত যে কোন আর্থিক লেনদেন। কিউবান সামরিক বাহিনীর সঙ্গে সমন্বিত জিএ ইএসএ দেশটির প্রায় অর্ধেক অর্থনীতি নিয়ন্ত্রন করে থাকে।

মায়ামির লিটল হাভানা ডিস্ট্রিক্টে ভাইস প্রেসিডেন্ট মাইক স্পেন্স, ফ্লোরিডার সিনেটর মাক্রো রুবিও এবং কিউবান বংশোদ্ভুত রাজনীতিকদের সাথে দাড়িয়ে ট্রাম্প বলেছেন তিনি এই পদক্ষেপ নিচ্ছেন গত নভেম্বরের নির্বাচনী ওয়াদা পুরণের অংশ হিসেবে যা এই রাজ্যের ভোট যুদ্ধে তাকে বিজয়ী হতে সহায়তা করেছিল। সেখানে কিউবান আমেরিকনদের ভোট তাকে নির্বাচিত হতে বিশেষ ভুমিকা রেখেছে।

তিনি উল্লসিত জনতার উদ্দেশ্যে বলেন “আমেরিকা কিউবার জনগণের নিপীড়নকারীকে প্রত্যাখ্যান করেছে। আমরা ভ্রমণের উপর নিষেধাজ্ঞা আরোপ করব। ”

এদিকে হোয়াইট হাউস কর্মকর্তারা জানিয়েছেন ওবামা প্রশাসনের করা চুক্তির অনেক কিছুই আগের মতন থাকবে। আমেরিকানরা বিশেষ অনুমোদিত বিভাগে কিউবাতে ভ্রমণ করতে পারবে কিন্তু কঠোর ভাবে পর্যবেক্ষন করা হবে যে কাদের ক্ষেত্রে এই অনুমোদন প্রযোজ্য। আমেরিকানরা সিগারেট এর মত পণ্যগুলো সেখান থেকে নিয়ে আসতে পারবে । বানিজ্যিক বিমানগুলো যথারীতি চলাচল করবে এবং কূটনৈতিক সম্পর্কে কোন প্রভাব পড়বেনা, যদিও ট্রাম্প হাভানাতে আমেরিকার রাষ্ট্রদূত কে হচ্ছেন তা এখনো উল্লেখ করেননি।

XS
SM
MD
LG