অ্যাকসেসিবিলিটি লিংক

দালাই লামা প্রণব মুখোপাধ্যায়ের বৈঠক প্রসঙ্গে চীনের আপত্তি


লামা

তিব্বতী ধর্ম গুরু দালাই লামা ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের বৈঠক প্রসঙ্গে চীন আপত্তি তোলায় তাকে গুরুত্ব নয় মনে করে ভারত। সম্প্রতি নোবেল পুরস্কার জয়ী শিশু অধিকার আন্দোলনকর্মী কৈলাস সত্যার্থীর উদ্যোগে রাষ্ট্রপতি ভবনে শিশুদের নিয়ে হওয়া এক অনুষ্ঠানে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন তিব্বতী ধর্মগুরু। এতেই প্রবল ক্ষুব্ধ বেজিং বলেছে, দ্বিপাক্ষিক সম্পর্কে কোনও বাধাবিঘ্ন এড়াতে হলে অবশ্যই চীনের মূল উদ্বেগ, ভাবনাকে যেন সম্মান করে ভারত।

এক সাংবাদিক বৈঠক করে চীনা বিদেশমন্ত্রকের মুখপাত্র গেং শুয়াং বলেন, সম্প্রতি চীনের প্রবল আপত্তিকে বিন্দুমাত্র গুরুত্ব না দিয়েই ভারত তাদের রাষ্ট্রপতি আবাসে চতুর্দশ দলাই লামার দর্শনের ব্যবস্থা করতে তত্পর হয়ে ওঠে। সেখানে একটি অনুষ্ঠানে যোগ দেন, ভারতের রাষ্ট্রপতির সঙ্গেও দেখা করেন তিনি। চীন এতে প্রচণ্ড বিরক্ত, এর প্রবল বিরোধী তারা।কিন্তু চিনের আপত্তির প্রতিক্রিয়ায় ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র বিকাশ স্বরূপ স্পষ্ট বলেন, ভারতের একটা পরিষ্কার অবস্থান আছে। মহান দলাই লামা একজন শ্রদ্ধেয়, সম্মানীয় ধর্মীয় নেতা। উনি শিশু কল্যাণে উত্সর্গ করা একটি অ-রাজনৈতিক অনুষ্ঠানে এসেছিলেন। একই সাথে

চীনা মুখপাত্রটি দলাই লামার প্রণববাবুর সঙ্গে দেখা করায় আপত্তি জানিয়ে আরও বলেন, উনি দলাই লামা রাজনৈতিক প্রবাসে রয়েছেন। ধর্মের অজুহাতে চীন থেকে তিব্বতকে বিচ্ছিন্ন করার চেষ্টায় দীর্ঘদিন ধরেই চীন-বিরোধী কার্যকলাপ চালাচ্ছেন তিনি। তাই তাঁর সঙ্গে যে কোনও দেশের কর্তাব্যক্তিদের যোগাযোগের সম্পূর্ণ বিরোধী চীন। যেহেতু অরুণাচল প্রদেশকে তারা দক্ষিণ তিব্বত বলে দাবি করে, তাই গত অক্টোবরে সেখানে আরেক তিব্বতী ধর্মীয় নেতাকে সফরের অনুমতি দেওয়ারও বিরোধিতা করেছিল বেজিং বলে নয়াদিল্লী সূত্রের খবর।

please wait

No media source currently available

0:00 0:01:10 0:00

XS
SM
MD
LG