অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর বঙ্গের পাহাড় থেকে কেন্দ্রীয় বাহিনী প্রত্যাহারে কেন্দ্রকে অনুমতি দিল সুপ্রিম কোর্ট


উত্তর বঙ্গের পাহাড় থেকে কেন্দ্রীয় বাহিনী প্রত্যাহারে কেন্দ্রকে অনুমতি দিল সুপ্রিম কোর্ট। পনেরো কোম্পানি সিআরপিএফ-এর মধ্যে এবার সাত কোম্পানি প্রত্যাহার করতে পারবে কেন্দ্র।

উল্লেখ করা যেতে পারে কিছুদিন আগে উত্তর বঙ্গের দার্জিলিং থেকে কেন্দ্রীয় বাহিনী প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় পশ্চিমবঙ্গ সরকার। রাজ্যের আবেদনে সাড়া দিয়ে কেন্দ্রের সিদ্ধান্তে স্থগিতাদেশ জারি করে কলকাতা হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ। পুজোর ছুটির পর ওই মামলায় হাইকোর্টেই হলফনামা জমা দেয় কেন্দ্রীয় সরকার। তারা জানায়, আইনশৃঙ্খলা রাজ্যের বিষয়, তা প্রশাসনকেই সামলাতে হবে। নির্দিষ্ট পরিস্থিতিতে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়।

এরপরই সুপ্রিম কোর্টে কেন্দ্র জানায়, সীমান্তে রোহিঙ্গা অনুপ্রবেশ রুখতে কেন্দ্রীয় বাহিনী দরকার। এরইসঙ্গে গুজরাট ও হিমাচল প্রদেশেও বিধানসভার ভোট। ফলে সেখানেও নিরাপত্তার জন্য প্রয়োজন বাহিনীর। কেন্দ্রের যুক্তি শোনার পরই কলকাতা হাইকোর্টের স্থগিতাদেশের নির্দেশ খারিজ করে দেয় শীর্ষ আদালত এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে দার্জিলিং থেকে সাত কোম্পানি বাহিনী প্রত্যাহারের অনুমতি দেয়।

please wait

No media source currently available

0:00 0:00:46 0:00

XS
SM
MD
LG