অ্যাকসেসিবিলিটি লিংক

ডক্টরস উইদাউট বর্ডারস: ২৫ আগস্ট থেকে ২৪ সেপ্টেম্বর মিয়ানমারের রাখাইনে অন্তত ৬৭০০ রোহিঙ্গাকে হত্যা


A Rohingya refugee waits for her baby to be examined by doctors at the UNICEF health center at the Kutupalong refugee camp near Cox's Bazar, Bangladesh, Dec. 12, 2017.

মেডেসিনস স্যান্স ফ্রন্টিয়ারস (এমএসএফ) বা ডক্টরস উইদাউট বর্ডারস বৃহস্পতিবার প্রকাশিত এক জরিপ প্রতিবেদনে বলেছে, ২৫ আগস্ট থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সময়কালে মিয়ানমারের রাখাইনে কম করে হলেও ৬ হাজার ৭শ রোহিঙ্গাকে হত্যা করা হয়েছে। এর মধ্যে কমপক্ষে ৭৩০টি শিশু রয়েছে। তবে সংস্থাটি বলছে, জরিপের ভিত্তিতে এটা স্পষ্ট যে, সহিংসতা শুরুর প্রথম মাসেই ৯ হাজার ৪২৫ জন থেকে ১৩ হাজার ৭শ ৫৯ জন রোহিঙ্গাকে হত্যা করা হয়-যার মধ্যে কমপক্ষে ১ হাজার শিশু রয়েছে-যাদের বয়স ৫ বছরের নিচে। যাদের হত্যা করা হয়েছে তাদের ৫৯ শতাংশে গুলি করে এবং বাকিদের আগুনে পুড়িয়ে, পিটিয়েসহ নানা পন্থায় হত্যা করা হয়। সংস্থাটি বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সাক্ষাতকারের ভিত্তিতে ওই জরিপ সম্পন্ন করে।
ডক্টরস উইদাউট বর্ডারস-এর মেডিকেল ডিরেক্টর ড. সিডনি অং বলেন, মিয়ানমারের সেনাবাহিনীর অভিযানে অনেকেই তাদের পরিবারের সদস্যদের হারিয়েছেন। ড. অং বলেন, নিহতদের সংখ্যা বাড়তে পারে-কারণ পালাতে গিয়ে যারা নিহত হয়েছেন তাদের তথ্য আমাদের জানা নেই। সংস্থাটির বলছে, জোর করে রোহিঙ্গাদের মিয়ানমারের পাঠানো উচিত হবে না।
উল্লেখ্য, ইতোপূর্বে মিয়ানমার সেনাবাহিনী, তাদের ভাষায়, প্রায় ৪শ জন কথিত সন্ত্রাসীকে হত্যার কথা স্বীকার করেছিল।
ঢাকা থেকে আমীর খসরুর রিপোর্ট।

please wait

No media source currently available

0:00 0:01:11 0:00

XS
SM
MD
LG