অ্যাকসেসিবিলিটি লিংক

সবার আগে প্রধানমন্ত্রীকে করোনার ভ্যাকসিন নেওয়ার আহ্বান জানিয়েছেন ডা. জাফরুল্লাহ


জনমনে ভীতি দূর করতে সবার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে করোনার ভ্যাকসিন নেওয়ার আহ্বান জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও বিশিষ্ট মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

শুক্রবার ‘করোনা টিকার সুষ্ঠু ব্যবস্থাপনা’ শীর্ষক আলোচনায় অংশ নিয়ে ডা. জাফরুল্লাহ এ আহ্বান জানিয়ে বলেন প্রধানমন্ত্রী সবার আগে ভ্যাকসিন নিলে মানুষের মধ্যে এই টিকা নিয়ে আস্থা তৈরি হবে। ভারতের এক-তৃতীয়াংশ মানুষ করোনার ভ্যাকসিন নিতে অস্বীকৃতি জানিয়েছে বলে উল্লেখ করে তিনি বলেন ভ্যাকসিন নিয়ে ভয় পাওয়ার কোনও কারণ নাই। বলেন অক্সফোর্ডের এই টিকায় উপকার ছাড়া কোন ক্ষতি দেখা যায় নাই। তিনি সকলকে টিকা নেয়ার আহ্বান জানিয়ে বলেন ভ্যাকসিন নেওয়ার পর হয়তো কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। যেসকল পেশাজীবী ও শ্রমিকদের করোনার সংক্রমণের ঝুঁকি বেশি, প্রথমেই তাদের মাঝে ভ্যাকসিন বিতরণ করতে সরকারকে পরামর্শ দিয়েছেন তিনি।

করোনা ভাইরাসরে টিকা নেয়ার নিবন্ধনের অ্যাপের উল্লেখ করে ডা. জাফরুল্লাহ বলেন এটা সাধারণ মানুষের টিকা নেয়ার ক্ষেত্রে একটি অন্তরায়ের সৃষ্টি করবে কারন তাদের অনেকের কাছে এই অ্যাপ ব্যাবহারের উপযোগী ব্যাবস্থা কিংবা দক্ষতা নাই। এর ফলে একটি মধ্যসত্ত্ব ভোগীর সৃষ্টি হবে যাদের হাতে মানুষ জিম্মি হয়ে পড়বে বলে উল্লেখ করে ডা. জাফরুল্লাহ সরকারকে জাতিয় পরিচয় পত্রের ভিত্তিতে টিকা দেয়ার আহ্বান জানান। পাশাপাশি সরকারিভাবে বিনামূল্যে ভ্যাকসিন প্রদান কার্যক্রম শেষ না হওয়ার আগে বেসরকারিভাবে ভ্যাকসিন আমদানি এবং প্রয়োগের অনুমোদন না দিতে সরকারকে তিনি পরামর্শ দেন। তিনি বলেন সরকারি এবং বেসরকারি ভাবে একই সাথে টিকা কার্যক্রম চললে সরকারি টিকা কালোবাজারে বিক্রির সম্ভাবনা দেখা দেবে। আলোচনায় অন্যান্যদের মধ্যে অংশ নিয়েছেন করোনা বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সদস্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম।

এদিকে, সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে ২০২১ সালের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা করোনা দুর্যোগের কারনে স্থগিত করেছে সরকার। বাণিজ্য মন্ত্রণালয়ের বরাতের উদ্ধৃতি দিয়ে খবরে বলা হয়েছে করোনা পরিস্থিতির উন্নতি হলে মেলা অনুষ্ঠিত হবে। অপরদিকে, সরকারের স্বাস্থ্য বিভাগের দেয়া তথ্য মোতাবেক দেশে গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছে ১৫ জন করোনা রোগী এবং ৬১৯ জন নতুন করনা রোগী শনাক্ত হয়েছেন।

XS
SM
MD
LG