অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে কোটা আন্দোলনের তিন নেতা রিমান্ডে


ঢাকার একটি আদালত কোটা সংস্কার আন্দোলনের তিন নেতাকে দু’দিনের রিমান্ডে দিয়েছে। তাদের বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় ভিসির বাসভবনে হামলা ও গাড়ি ভাংচুরের অভিযোগ আনা হয়েছে। জসিম উদ্দিন আকাশ, মশিউর রহমান ও ফারুক হাসান বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহবায়ক। এই সংগঠনটি কোটা সংস্কার আন্দোলনের নেতৃত্ব দিচ্ছে। সিনিয়র আইনজীবী ব্যারিস্টার সারা হোসেন ও ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া আদালতে বলেন, এই তিন ছাত্রনেতা এমন কোন কাজ করেননি যার জন্য তাদেরকে রিমান্ডে নিতে হবে। তারা রিমান্ড বাতিল চেয়ে আর্জিতে বলেন, তাদেরকে পুলিশী হেফাজতে নিয়ে নির্দয়ভাবে নির্যাতন করা হয়েছে। শুধু তাই নয়, গ্রেপ্তারকৃত জসিম নির্যাতনে এতটাই অসুস্থ যে দু’জনের সহযোগিতায় তাকে আদালতে আনা হয়েছে। ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া বলেন, ওরা সাধারণ ছাত্র। রিমান্ড নয়, তারা জামিন পাবার যোগ্য।

মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মাসুদ যুক্তি-তর্ক শেষে দু’দিনের রিমান্ড মঞ্জুর করেন। গ্রেপ্তারকৃত তরিকুল ইসলামকে মঙ্গলবার আদালতে আনা হয়নি।

ওদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. আখতারুজ্জামান এক সংবাদ সম্মেলনে আন্দোলনরত ছাত্রদেরকে জঙ্গির সঙ্গে তুলনা করায় দুঃখ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, তার বক্তব্য যথাযথভাবে মিডিয়ায় আসেনি।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি এক সংবাদ সম্মেলনে ভিসির পদত্যাগ দাবি করেছে। তিনি বলেছে, ছাত্রদেরকে জঙ্গি বলে তিনি মস্তবড় অপরাধ করেছেন।

please wait

No media source currently available

0:00 0:01:00 0:00

XS
SM
MD
LG