অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস উত্তপ্ত, ছাত্র ধর্মঘটের ডাক


ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার জেরে বুধবার পাল্টাপাল্টি কর্মসূচিতে উত্তপ্ত ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। বাম ধারার ছাত্রসংগঠনের প্রতিবাদ কর্মসূচিতে হামলা হয়েছে সিলেট ও চট্টগ্রামে। এতে কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘নিপীড়নবিরোধী’ প্রতিবাদ কর্মসূচিতে ছাত্রলীগের হামলার প্রতিবাদে ২৯শে জানুয়ারি সারাদেশে ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছে প্রগতিশীল ছাত্রজোট।

ওদিকে, কয়েক হাজার নেতাকর্মীর সমাবেশ থেকে ভিসি কার্যালয়ে ‘হামলাকারীদের’ বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের দাবি জানায় ছাত্রলীগ।

ছাত্রী নিপীড়নে জড়িত ছাত্রলীগ কর্মীদের বহিষ্কারের দাবি পূরণ না হওয়ায় ‘নিপীড়নবিরোধী শিক্ষার্থীর’ ব্যানারে মঙ্গলবার দুপুরে উপাচার্যের কার্যালয় ঘেরাও করে আন্দোলনরত শিক্ষার্থীরা। উপাচার্যকে অবরুদ্ধ অবস্থা থেকে মুক্ত করতে এসে আন্দোলনরতদের ওপর হামলা চালায় ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে অর্ধশতাধিক শিক্ষার্থী আহত হন। হামলার দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে ব্যাপক সমালোচনার মুখে পড়ে ছাত্রলীগ।

যদিও ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠনটির ভূমিকাকে ইতিবাচক হিসেবেই বর্ণনা করেছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেছেন, ছাত্রলীগের কর্মীরা ভিসিকে উদ্ধার না করলে তার প্রাণহানির শঙ্কা ছিল।

please wait

No media source currently available

0:00 0:01:05 0:00

XS
SM
MD
LG