অ্যাকসেসিবিলিটি লিংক

আরেক দফা বাড়লো বাংলাদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি


করোনা দুর্যোগের কারণে বাংলাদেশ সরকার দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আরেক দফা বাড়িয়ে ২০২১ সালের ১৬ই জানুয়ারি পর্যন্ত করেছে।

শুক্রবার শিক্ষা মন্ত্রণালয়ের এক লিখিত বিবৃতিতে এ তথ্য জানিয়ে বলা হয়েছে দেশের কওমি মাদ্রাসাগুলো এই ছুটির আওতায় থাকছে না। বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণের বিস্তার শুরু হলে গত ১৭ই মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। তারপর কয়েক দফায় এই ছুটির মেয়াদ ১৯ শে ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছিল। এখন তা বাড়ানো হল আগামি বছরের ১৬ ই জানুয়ারি পর্যন্ত।করোনা মহামারির কারণে এ বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী ও সমমান, জেএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করেছে সরকার।

please wait

No media source currently available

0:00 0:02:04 0:00

এদিকে, আন্তর্জাতিক শ্রম সংস্থা বা আইএলও এক প্রতিবেদনে বলেছে করোনা মহামারির প্রভাবে এশিয়া-প্যাসিফিক অঞ্চলে আট কোটি মানুষ চাকরি হারিয়েছেন। এতে বলা হয় করোনা মহামারি এ অঞ্চলের অন্তত আট কোটি ১০ লাখ মানুষকে দারিদ্র্যের মধ্যে ঠেলে দিয়েছে। এ অঞ্চলের অধিকাংশ দেশে পুরুষের তুলনায় নারীরা বেশী চাকরি হারা হয়েছেন বলে উল্লেখ করে প্রতিবেদনে বলা হয় নারীদের কর্মক্ষেত্র সংকুচিত হয়েছে পুরুষদের তুলনায় ৩ থেকে ১৮ গুণ বেশি। আইএলও বলেছে করোনা মহামারি আঞ্চলিক শ্রমবাজারের ব্যাপক ক্ষতি করেছে এবং উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় সরকারগুলো চেষ্টা করলেও প্রাতিষ্ঠানিক সক্ষমতার অভাব ও কিছু উদ্যোগের দুর্বলতার কারণে অর্থনৈতিক ক্ষতি ঠেকানো সম্ভব হয়নি।

শুক্রবার বাংলাদেশ সরকারের স্বাস্থ্য বিভাগের দেয়া তথ্য মোতাবেক গত ২৪ ঘণ্টায় দেশে ২৫ জন করোনা রোগী প্রাণ হারিয়েছেন এবং অপর ১৩১৮ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৭২১৭ জন এবং মোট শনাক্ত হওয়া করোনা রোগীর সংখ্যা দাঁড়ালো ৪৯৮,২৯৩ জন। স্বাস্থ্য বিভাগের দেয়া তথ্য মতে দেশে এপর্যন্ত সুস্থ হয়েছেন মোট ৪৩৩,৬১৪ জন করোনা রোগী।

XS
SM
MD
LG