অ্যাকসেসিবিলিটি লিংক

পরমাণু অস্ত্রের নিরাপত্তার আন্তর্জাতিক প্রয়াস অব্যাহত আছে: ওবামা


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট্ বারাক ওবামা , আজ শনিবার তাঁর সাপ্তাহিক ভাষণে বলেছেন কোন সন্ত্রাসী গোষ্ঠিই এখন পর্যন্ত পারমানবিক অস্ত্র পেতে সক্ষম হয়নি কিংবা তেজস্ক্রিয় উপাদান ব্যবহার করে জীবন নাশী বোমা তৈরিতেও সফল হয়নি। তবে আল ক্বায়দা চেষ্টা করেছে ।

ওবামা যাকে বলছেন , বিশ্বের নিরাপত্তার প্রতি অন্যতম সবচেয়ে বড় হুমকি অর্থাৎ গণবিধ্বংসী অস্ত্র সন্ত্রাসীদের হস্তগত হওয়া সে বিষয়ে আলোচনার জন্য সমবেত বিশ্বের নের্তৃবৃন্দকে নিয়ে যে পরমাণু নিরাপত্তা বিষয়ক শীর্ষ সম্মেলন হচ্ছে , প্রেসিডেন্ট সেখান থেকেই তাঁর ভাষণ দেন।

ওবামা বলছেন সন্ত্রাসী এবং অন্যরা যাতে পরমানূ অস্ত্র ব্যবহার করতে না পারে সে জন্যে আন্তর্জাতিক প্রচেষ্টা একান ভাবেই শেষ হয়ে যায়নি।

শুক্রবার ওয়াশিংটনে এই পরমাণু নিরাপত্তা শীর্ষ বৈঠকের সমাপ্তি টেনে ওবামা বলেন যে পারমানবিক উপাদানের সম্ভার নিরাপদ রাখার জন্য গত ছ বছরে বিশ্বের নেতারা উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছেন। তিনি বলেন দেড় শ টি অস্ত্র তৈরির জন্য পর্যাপ্ত উপাদান সন্ত্রাসীদের হাতে যাতে না পড়ে সেজন্য সুরক্ষিত রাখা হয়েছে। ওবামা বলেন যে তিনি এবং ওয়াশিংটনে সমবেত আরও ৫০ টি দেশের নেতারা সাইবার আক্রমণ থেকে পারমানবিক স্থাপনাগুলোর সুরক্ষা আরও মজবুত করতে এবং বিপজ্জনক দ্রব্যগুলো আই এস এর মতো সন্ত্রাসীদের নাগালের বাইরে যাতে থাকে সে জন্য গোয়েন্দা তথ্য আদান প্রদানের ব্যবস্থা আরও উন্নত করতে সহমত হন।

XS
SM
MD
LG