অ্যাকসেসিবিলিটি লিংক

এনভায়রনমেন্টাল পারফর্মেন্স ইনডেক্সে ১৮০টি দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১৭৯এ


Map showing Dhaka and Cox's Bazar, Bangladesh

পরিবেশ দূষণ নিয়ন্ত্রণের ক্ষেত্রে বিশ্বে বাংলাদেশের শোচনীয় অবস্থানের কথা উঠে এসেছে অতি সম্প্রতি প্রকাশিত এনভায়রনমেন্টাল পারফর্মেন্স ইনডেক্স ইপিআই-তে। ইপিআই এর দেয়া তথ্য মোতাবেক দূষণ নিয়ন্ত্রণে বাংলাদেশের চেয়ে পিছিয়ে শুধু বুরুন্ডি।

সুইজারল্যান্ডের দাভোসে মঙ্গলবার প্রকাশিত ইপিআই সূচকে ১৮০টি দেশের তালিকা প্রকাশ করা হয় যাতে ১৭৯ নম্বরে রয়েছে বাংলাদেশ এবং ১৮০ নম্বরে রয়েছে আফ্রিকার দেশ বুরুন্ডি । ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম যৌথভাবে যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটি এবং কলম্বিয়া ইউনিভার্সিটি দ্বিবার্ষিক এই এনভায়রনমেন্ট পারফর্মেন্স
ইনডেক্সতৈরি করেছে।

ইপিআই সুচকের তালিকায় সবার ওপরে অর্থাৎ এক নম্বরে স্থান পেয়েছে সুইজারল্যান্ড । সুচকের তালিকার নিচের দিকের দেশগুলোকে পরিবেশের মান উন্নয়নে জন্য বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে বাতাসের দূষণ নিয়ন্ত্রণ, জীববৈচিত্র সংরক্ষণ ও গ্রিন হাউজ গ্যাস নির্গমন হ্রাসে আরও ব্যবস্থা গ্রহণ করতে হবে বলে এ সংক্রান্ত একপ্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয় সূচক তৈরিতে বায়ুর মান, পানি সরবরাহ ও পয়োনিষ্কাশন, পানিসম্পদ, ভারী ধাতুর উপস্থিতি,কৃষি, বনায়ন, মত্স্যসম্পদ, জীব-বৈচিত্র্য, আবহাওয়া ও জ্বালানির মত ২৪টি বিষয়কে বিবেচনায় নেওয়া হয়েছে।

ঢাকা থেকে বিস্তারিত জানিয়েছেন সংবাদদাতা জহুরুল আলম।

please wait

No media source currently available

0:00 0:01:03 0:00

XS
SM
MD
LG