অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের সঙ্গে সংঘাতের ঝুঁকি নিতে প্রস্তুত:এরদোয়ান


তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়েপ এরদোয়ান গতকাল সতর্ক করে দিয়েছেন যে সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের সামরিক বাহিনীর প্রবেশ নিয়ে তিনি যুক্তরাষ্ট্রের সঙ্গে সংঘাতে যাবার ঝুঁকি নিতে প্রস্তুত আছেন। কুর্দিদের দখল করা একটি শহর যেখানে যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী অবস্থিত সেটিকে তিনি তার পরবর্তী আক্রমণের লক্ষ্য করার সংকল্প প্রকাশ করেছেন।

তাঁর ক্ষমতাসীন Justice and Development Party (AKP) ‘র সদস্যদের উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে তুরস্ককে যুক্তরাষ্ট্র যে সপ্তাখানেক আগে তার অভিযান সীমিত রাখার আহ্বান জানিয়েছিল, তা এই যুদ্ধমান এরদোয়ান অগ্রাহ্য করেন। তিনি বলেন যে কুর্দিদের ছিঁটমহল আফ্রিনের পর যে শহরটিতে এই অভিযান চালানো হবে সেটি হচ্ছে কুর্দিদের মানবিজ । তাতে এ রকম আশংকা দেখা দিয়েছে যে আমেরিকান সৈন্যরা অনিচ্ছাসত্বেও তুর্কি বাহিনী এবং সিরীয় কুর্দিদের লড়াইয়ের মধ্য জড়িয়ে পড়তে পারে।

রয়টার বার্তা সংস্থা জানাচ্ছে যে তুরস্কের পররাষ্ট্র মন্তুঈ মেভলুৎ চাভুসোগলু আজ বলেছেন যে অবিলম্বে যুক্তরাষ্ট্রের উচিৎ হবে সিরিয়ার উত্তরাঞ্চলের মানবিজ অঞ্চল থেকে সরে আসা। তিনি এমন আভাস ও দেন যে এ রকম আক্রমণ আসন্ন ।

এর আগে, বুধবার এরদোয়ানের সঙ্গে এক ফোনালাপে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প কৃর্দি মিলিশিয়াদের উৎখাতের জন্য তুরস্কের অভিযান সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেন। যুক্তরাষ্ট্র এই সব মিলিশিয়াকে ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইয়ে তাদের মিত্র বলে মনে করে। ট্রাম্প তাকে এই আক্রমণ সীমিত রাখতে বলেন যাতে করে অসামরিক লোকের হতাহত হওয়া এড়ানো যাবে।

XS
SM
MD
LG