অ্যাকসেসিবিলিটি লিংক

ইথোপিয়ার সংঘাত রোধে আফ্রিকান ইউনিয়নের উদ্যোগ


ইথোপিয়ার টাইগ্রে অঞ্চলে সশস্ত্র সংঘাতের অবসান ঘটিয়ে শান্তিপূর্ণ নিস্পত্তির লক্ষ্যে মধ্যস্থতার জন্যে আফ্রিকান ইউনিয়ন তিন জন উচ্চ পর্যায়ের দূতের নাম ঘোষণা করেছে।আফ্রিকান ইউনিয়নের প্রেসিডেন্ট দক্ষিণ আফ্রিকার সিরিল রামাফোসা গতকাল ইথোপিয়ার প্রেসিডেন্ট সালেওয়ার্ক জুয়েদেকে জানান যে, তিনি মোজাম্বিকের প্রাক্তন প্রেসিডেন্ট জোয়াকিম চিসানো, লাইবেরিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট এলেন জনসন-সারলিফ এবং দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট কাগালেমা মত্লানথেকে আফ্রিকান ইউনিয়নের বিশেষ দূত হিসেবে ইথোপিয়ায় এই সংঘাত বন্ধ করতে বিভিন্ন পক্ষের মধ্যে আপোষ আলোচনা শুরু করার জন্য নিযুক্ত করেছেন।

এ দিকে জাতিসংঘের মহসচিব আন্তোনিও গুয়েতেরেস শুক্রবার রাতে জারি করা এক বিবৃতিতে এই নিয়োগকে স্বাগত জানিয়ে রামাফোসাকে তাঁর এই উদ্যোগের জন্য অভিনন্দিত করেন এবং জাতিসংঘের পূর্ণ সমর্থনদানের কথা বলেন, যাতে করে একটি শান্তিপূর্ণ, স্থিতিশীল এবং সমৃদ্ধ ইথোপিয়ার ভবিষ্যত নিশ্চিত করা যায়।

গুয়েতেরেস ইথোপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদকে এই শান্তি উদ্যোগের সুবিধা করে দেয়ার জন্য প্রশংসা করেন। তবে প্রায় তাৎক্ষণিক ভাবেই ইথোপিয়া অস্বীকার করে যে, এই দূতেরা সরকার এবং উত্তরের টাইগ্রে অঞ্চলের মধ্যে কোন রকম মধ্যস্থতা করবেন। তারা মধ্যস্থতার এই খবরকে ভূয়া সংবাদ বলে অভিহিত করে। ৪ঠা নভেম্বর এ্ সংঘাত শুরু হবার পর থেকে টাইগ্রে অঞ্চলে ইথোপিয়ার সেনাবাহিনী স্থানীয় বাহিনী সঙ্গে লড়াই করে যাচ্ছে। সেই থেকে শত শত লোক নিহত হয়েছে এবং হাজার হাজার লোক সুদানে পালিয়ে গেছে।

XS
SM
MD
LG