অ্যাকসেসিবিলিটি লিংক

ইউরোগ্রুপ ৫০ হাজার কোটি ইউরো থোক সাহায্যের ব্যাপারে সম্মত


ইউরোজোনের ১৯টি দেশের অর্থমন্ত্রীরা আজ পঞ্চাশ হাজার কোটি ইউরোরও বেশি একটি থোক সাহায্যের ব্যাপারে সহমত হয়েছেন। করেনাভাইরাসের অর্থনৈতিক প্রতিক্রিয়া যাতে বিভিন্ন কোম্পানি, শ্রমিক এবং স্বাস্থ্য পরিচর্যা ব্যবস্থাকারীরা মোকাবিলা করতে পারে সে জন্যই এই অর্থ সাহায্যের প্রস্তাব। ইউরোজোনের ইউরোগ্রুপের প্রেসিডেন্ট মারিও সেন্তেনিও এই থোক প্রস্তাবকে অভুতপূর্ব বলে অভিহিত করেছেন। তিনি বলেন, এই প্রস্তাবে হচ্ছে ইউরোপের মোট অভ্যন্তরীণ উৎপাদন বা জিডিপি’র চার শতাংশ।

এই পদক্ষেপ সবচেয়ে ক্ষতিগ্রস্ত ইটালি এবং স্পেনকে উদ্ধার তহবিল হিসেবে দ্রুতই চব্বিশ হাজার কোটি ইউরো নিতে সাহায্য করবে। তবে সেই অর্থ তাদের স্বাস্থ্য পরিচর্যা ব্যবস্থার জন্যই ব্যবহার করতে হবে। এক ভিডিও সংবাদ সম্মেলনে সেন্তেনো বলেন, ঐ দেশগুলোকে ঐ অর্থ পাবার জন্য স্বাস্থ্য ক্ষেত্রে পর্যাপ্ত খরচ দেখাতে হবে। এই ঋণের সুবিধা কেবল মাত্র এর সংক্রমণের সময়টুকুর জন্যই দেয়া হবে এবং এরপর দ্রুতই তা শেষ হবে। ইরোগ্রুপের এই থোক প্রস্তাবের মধ্যে আরো রয়েছে কেম্পানিগুলোর টিকে থাকার জন্য ইউরোপীয় বিনিয়োগ ব্যাংকের মাধ্যমে কুড়ি হাজার কোটি ইউরো পর্যন্ত ঋণ গ্যারান্টি এবং দশ হাজার কোটি ইউরো শ্রমিক এবং অন্যান্যদের জন্য যারা এই পরিস্থিতিতে ঘরে আবদ্ধ রয়েছে কিংবা যাদের কাজের সময় কমিয়ে দেয়া হয়েছে।

তবে এই ঋণে করোনাভাইরাস সংকটের খরচ মেটাতে সকল দেশের সম্মিলিত ভাবে অর্থ নেয়ার কথা নেই। এ রকম দাবি জানিয়েছিল ইটালি, ফ্রান্স, স্পেন এবং আরো ছ’টি দেশ। তবে তা জার্মানি, অস্ট্রিয়া এবং নেদারল্যান্ডস সমর্থন করেনি। ইউরোগ্রুপের অর্থমন্ত্রীরা দীর্ঘ মেয়াদের জন্য অর্থনৈতিক পুনরুদ্ধারে সাহায্যের লক্ষ্যে বিভিন্ন দেশের নেতাদের উপর সে রকমের সম্ভাব্য বরাদ্দের বিষয়টি ছেড়ে দিয়েছেন।

XS
SM
MD
LG