অ্যাকসেসিবিলিটি লিংক

শরনার্থীদের ইউরোপীয় দেশে ভাগ করার ব্যাপারে ইউরোপীয় সংসদে প্রস্তাবের প্রাথমিক অনুমোদন


ইউরোপীয় সংসদ ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলোর মধ্যে এক লক্ষ কুড়ি হাজার শরনার্থী ভাগ করে দেয়ার পরিকল্পনা সমর্থন করেছে। কারণ এ ফলে ইউরোপীয় ইউনিয়নের সীমান্তবর্তী দেশগুলোর ওপর থেকে শরনার্থীদের চাপ লাঘব করা সম্ভব হবে। এ সব দেশেই অভিবাসন প্রার্থীরা প্রথমে ভীড় জমায় ।

আজ বৃহস্পতিবার ঐ প্রস্তাবের পক্ষে ৩৭২ বিপক্ষে ১২৪ ভোটে অনুমোদন লাভ করে, ৫৪ জন ভোট দানে বিরত ছিলেন। তবে এর পরবর্তী পদক্ষেপ হচ্ছে ই’ইউ’র স্বরাষ্ট্র মন্ত্রীদের এই পরিকল্পনা অনুমোদন করতে হবে তবে এর আগে পুর্ব ইউরোপীয় দেশগুলোর অবস্থান পরিবর্তন করাতে হবে , যারা কীনা এই পরিকল্পনার বিরোধীতা করে আসছে।

বৃহস্পতিবার স্লোভেনিয়ার রাজধানীতে অনুষ্ঠিত এই বৈঠকে অস্ট্রিয়ার চ্যান্সালর ওয়ার্নার ফেইম্যান এবং স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী মিরো সেরার এই অভিবাসন সংকটে জরুরি ভিত্তিতে সাড়া দেয়ার জন্য ইউরোপীয় ইউইনিয়নের প্রতি আহ্বান জানান।

বৈঠকের পর ফেইম্যান বলেন যে এটা প্রমাণ করার সময় এখনই যে ইউরোপীয়রা এমন ইউরোপ চায় না যেখানে তারা নিজেদের সমস্যা অন্যান্যদের ঘাড়ে চাপাতে চায়। এ দিকে হাঙ্গেরি তার সীমান্ত বন্ধ করে দেওয়ায় দেশান্তরী লোকজন এখন ক্রোয়েশিয়ায় ভিড় জমানো শুরু করেছে। জাতিসংঘ প্রধান বান কী মুন শরনার্থীদের প্রতি হাঙ্গেরির আচরণের সমালোচনা করেছেন।

XS
SM
MD
LG