অ্যাকসেসিবিলিটি লিংক

ইউরোপিয় মিত্র দেশগুলোর সঙ্গে সম্পর্ক অটুট রাখতে ওবামা প্রশাসন নিরন্তর কাজ করছে


যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে সদ্য নির্বাচিত ডনাল্ড ট্রাম্প শপথ নেবেন আর মাত্র দু’দিন বাদে- শুক্রবার। ইতোমধ্যে আন্ত:অতলান্তিক মৈত্রি জোটের ছত্রছায়ায়, ইউরোপিয় মিত্র দেশগুলোর সঙ্গে সম্পর্ক যাতে অমলিন-নিটোল-অটুট থাকে, বর্তমান ওবামা প্রশাসন সে লক্ষে নিরন্তর কাজ করে চলেছেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী গতকাল সোমবার লন্ডন গিয়ে পৌঁছোন। এটা ছিল পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তাঁর শেষবারের বিদেশ সফরের দ্বিতীয় চূড়ান্ত যাত্রাবিরতি স্থল।

বিদায়ী প্রশাসনের বিরুপ সমালোচক যাঁরা অতলান্তিকের এপারে, তাঁরা অতীতের পানে চেয়ে না থেকে, বরং আগামী দিনের প্রতি নজর প্রক্ষেপনের ওপরেই গুরুত্ব দিচ্ছেন বেশি।

ইতোমধ্যে, বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনের সঙ্গে কেরীর বৈঠক হয়েছে সিরিয়া ও অন্যান্য বিষয় নিয়ে। মোটামুটি বেশি ঢাকঢোল না পিটিয়েই কথাবার্তা হয়েছে কেরীর ক্যান্টারবারীর আর্চবিশপ জাস্টীন ওয়েলবির সঙ্গে।

বৃটেনে বর্তমানে ক্ষমতার শীর্ষে অবস্থান যাঁদের তাঁদের দৃষ্টি এখন ট্রাম্প যে ব্রেক্সিট পক্ষের সমর্থনে মন্তব্য করেছেন সেদিক পানে। ইউরোপিয় ইউনিয়নের গাঁটছড়া থেকে বেরিয়ে বৃটেন যুক্তরাষ্ট্রের সঙ্গে শ্রেয়তরো বানিজ্য রফার ফায়দা হাসিল করতে পারে, এমনটাই মূল্যায়ন আগামী দিনের ট্রাম্প প্রশাসনের।

XS
SM
MD
LG