অ্যাকসেসিবিলিটি লিংক

গ্রীসের নতুন সংস্কার প্রস্তাব নিয়ে ইউরোজোন বৈঠক করবে


গ্রীসের সর্বসাম্প্রতিক অর্থনৈতিক প্রস্তাব পর্যালোচনার জন্য ইউরো জোনের অর্থমন্ত্রীরা আজ বৈঠকে বসছেন। এর লক্ষ্য হচ্ছে ইউরোপীয় ইউনিয়নের কাছে ঋণ খেলাফি থেকে দেশটিকে উদ্ধার করা।

তবে এ রকম কোন নিশ্চয়তা নেই যে ইউরোপীয় ইউনিয়ন এই চুক্তি মেনে নেবে । আজ শনিবার সকালে গ্রীসের সংসদ সরকারের এই নতুন প্রস্তাব অনুমোদন করেছে । প্রধান মন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাসের ব্যক্তিগত আবেদনের পরিপ্রক্ষিতে বিধায়করা অধিবেশনে বসেন যা শুক্রবার মধ্যরাত অতিক্রম করে যায়। মিসিপ্রাস সংসদকে বলেন যে গ্রীস একটি কঠিন লড়াইয়ের শেষ মূহুর্তে রয়েছে। ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে গত কয়েক মাসের কঠিন দর কষাকষিকে তিনি যুদ্ধ হিসেবে তুলনা করেন এবং বলেন তাঁর সরকার গ্রীসের জনগণের অধিকারের জন্য লড়ছে।

গ্রীসের এই নতুন প্রস্তাবে রয়েছে ইউরোপীয় ইউনিয়নের অর্থমন্ত্রীদের দাবি অনুযায়ী অবসর ভাতা কমিয়ে আনা এবং করবৃদ্ধি । এ ধরণের প্রস্তাব গত রোববারের গণভোটে প্রত্যাখ্যান করা হয়। এই প্রস্তাবে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ঋণ ঢেলে সাজানোর ব্যাপারে গ্রীসের দাবি ও রয়েছে।

গ্রীস আগামি তিন বছরে ইউরোপীয় ইউনিয়নের কাছে ছয় হাজার কোটি চাইছে।

ই.ইউ’র ২৮ জন নেতার সকলেই রোববার এক জরুরি শীর্ষ বৈঠকে বসে সিদ্ধান্ত নেবেন যে গ্রীস সরকারের অর্থনৈতিক প্রস্তাব তারা মানবেন কী না।

XS
SM
MD
LG