অ্যাকসেসিবিলিটি লিংক

বৈরুতে এক প্রচন্ড বিস্ফোরণে অন্তত ৭৮ জন নিহত এবং প্রায় চার হাজার লোক আহত হয়েছেন


মঙ্গলবার বৈরুতের বন্দর এলাকায় প্রচন্ড বিস্ফোরণে কমপক্ষে ৭৮ জন নিহত এবং চার হাজার লোক আহত হয়েছেন। রেডক্রসের কর্মকর্তারা এই ঘটনাকে মারাত্মাক দূর্যোগ বলে অভিহিত করেছেন। বন্দরের বেশির ভাগ এলাকাই বিধ্বস্ত হয় এবং লেবাননের রাজধানীতে আশপাশের ভবন ও পার্ক করা গাড়িগুলো মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এই বিস্ফোরণের কয়েক ঘন্টা পরও ঐ এলাকা থেকে অ্যাম্বুলেন্সে করে আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এই বিস্ফোরণের প্রকৃত কারণ জানা যায়নি।

লেবাননের একটি টেলিভিশন বলছে কর্মকর্তারা সন্দেহ করছেন বন্দরে মওজুদ রাখা মারাত্মক বিস্ফোরক সোডিয়াম নাইট্রেট ‘এর কারণে এই বিস্ফোরণ ঘটে থাকতে পারে। লোকজন বলছে তারা ঐ বিস্ফোরণ এলাকার উপর দিয়ে কমলা রঙের মেঘ দেখতে পায়। বিশেষজ্ঞরা বলছেন নাইট্রেটের কারণে বিস্ফোরণ ঘটলে সাধারণত এ ধরণের মেঘ দেখা যায়।

একজন ইসরাইলি কর্মকর্তা তাত্ক্ষণিক ভাবেই বলেন এই বিস্ফোরণের সঙ্গে ইসরাইলের কোন সংশ্লিষ্টতা নেই। ইসরাইল ও লেবাননের মধ্যে এখন অত্যন্ত খারাপ সম্পর্ক যাচ্ছে কারণ লেবানন ভিত্তিক সন্ত্রাসী গোষ্ঠি হেজবুল্লাহ ইসরাইলের সঙ্গে দক্ষিণ সীমান্ত জুড়ে অবস্থান করছে। লেবাননের প্রধান মন্ত্রী হাসান দাইয়াব বুধবার রাষ্ট্রীয় শোক দিবস ঘোষণা করেছেন।

হোয়াইট হাউজের একজন কর্মকর্তা বলেছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে মঙ্গলবারের এই বিস্ফোরণ সম্পর্কে অবহিত করা হয়েছে এবং যুক্তরাষ্ট্র লেবাননের জনগণের জন্য প্রার্থনা করছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও এক বিবৃতিতে এই মারাত্মক বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের জন্য তাঁর গভীর শোক প্রকাশ করেন এবং বলেন যে তাঁরা খুব নিবিড় ভাবেই ঘটনা পর্যবেক্ষণ করছেন এবং লেবাননের জনগণকে সহায়তা করতে প্রস্তুত রয়েছেন।

XS
SM
MD
LG