অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ান্মারে ফেইসবুক বন্ধ


মিয়ান্মারের সামরিক সরকার আজ সে দেশের জনসাধারণের জন্য ফেইসবুক বন্ধ করে দিয়েছে। এ সপ্তায় সেখানে  অসামরিক সরকারকে উত্খাত করার পর প্রতিরোধ জনপ্রিয়তা পাওয়ায় এ ব্যবস্থা নিয়েছে সেখানকার সামরিক সরকার । যোগাযোগ ও তথ্য মন্ত্রক প্রকাশিত এক বিবৃতিতে বলা হয় তাদের কথায় দেশের স্থিতিশীলতা বজায় রাখার জন্য রোববার পর্যন্ত এই বিশাল সামাজিক মাধ্যম বন্ধ রাখা হচ্ছে।

মিয়ান্মারের সামরিক সরকার আজ সে দেশের জনসাধারণের জন্য ফেইসবুক বন্ধ করে দিয়েছে। এ সপ্তায় সেখানে অসামরিক সরকারকে উত্খাত করার পর প্রতিরোধ জনপ্রিয়তা পাওয়ায় এ ব্যবস্থা নিয়েছে সেখানকার সামরিক সরকার । যোগাযোগ ও তথ্য মন্ত্রক প্রকাশিত এক বিবৃতিতে বলা হয় তাদের কথায় দেশের স্থিতিশীলতা বজায় রাখার জন্য রোববার পর্যন্ত এই বিশাল সামাজিক মাধ্যম বন্ধ রাখা হচ্ছে। মিয়ান্মারের শীর্ষ মোবাইল নেটওয়ার্ক অপারেটার টেলেনার এ খবর নিশ্চিত করেছে যে তাদেরকে ফেইসবুক ব্লক করার নির্দেশ দেয়া হয় তবে বলে যে তারা বিশ্বাস করে না যে আন্তর্জাতিক মানবাধিকার আইন অনুযায়ী এই অনুরোধ কোন আনুপাতিক প্রয়োজন অনুযায়ী করা হয়েছে।

নাগরিকরা যাতে করে তাদের পরিবার ও বন্ধুদের সঙ্গে সংযোগ রক্ষা করতে পারে এবং গুরুত্বপূর্ণ তথ্য পেতে পারে সে জন্যে যুক্তরাষ্ট্র ভিত্তিক এই কোম্পানিটি মিয়ান্মারের সামরিক বাহিনীকে এই সংযোগ আবার চালু করতে বলেছে। মিয়ান্মারে ফেইসবুক হচ্ছে সব চেয়ে জনপ্রিয় এক সামাজিক প্ল্যাটফর্ম যা অসামরিক লোকজন এবং সামরিক বাহিনী সকলেই ব্যবহার করে থাকে। সামরিক বাহিনীর ক্ষমতা গ্রহণে মিয়ান্মারের ক্ষুব্ধ জনগণ ফেইসবুকে তাদের প্রতিবাদের ছবি পোস্ট করছে এবং সরাসরি প্রতবাদ করছে। এ দিকে এরই মধ্যে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুয়েতেরেস গতকাল বলেন যে মিয়ান্মারের এই সামরিক অভুত্থান যাতে ব্যর্থ হয় সে জন্যে বিভিন্ন দেশকে উদ্বুদ্ধ করতে জাতিসংঘ কাজ করে যাবে।

XS
SM
MD
LG