অ্যাকসেসিবিলিটি লিংক

সুইস আদালতে ফিফার বিরূদ্ধে বাংলাদেশীর মামলা


Fifa 17

কাতারে অনুষ্ঠেয় ২০২২ সালের বিশ্বকাপ ফুটবলকে সামনে রেখে দেশটিতে কর্মরত অভিবাসী শ্রমিকদের অধিকার ভঙ্গের একটি অভিযোগে ফিফার বিরুদ্ধে সুইস আদালতে মামলা দায়ের করা হয়েছে। এতে বলা হয়েছে, কাফালা পদ্ধতি বাতিলসহ মৌলিক অধিকার এবং অভিবাসী শ্রমিকদের অধিকার নিশ্চিত করার শর্ত পূরণের অঙ্গিকার নিশ্চিত করা ছাড়াই কেন কাতারকে ফিফা বেছে নিয়েছে।

নেদারল্যান্ড ট্রেড ইউনিয়ন কনফেডারেশন নিশ্চিত করেছে যে, বাংলাদেশী অভিবাসী শ্রমিক নাদিম শরাফুল আলমের পক্ষে ফিফার বিরুদ্ধে এই আইনী পদক্ষেপ নেয়া হয়েছে। ইতোমধ্যেই ফিফাকে জুরিখের একটি বাণিজ্যিক আদালতে হাজির হতে বলা হয়েছে।

গত অক্টোবরে বৃটিশ দৈনিক গার্ডিয়ানে শ্রম ও মানবাধিকার লঙ্ঘন বিষয়ে একটি অনুসন্ধানী রিপোর্ট ছাপা হয়। এরপর অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সুন্দর খেলার কুৎসিত দিক শীর্ষক একটি রিপোর্ট প্রকাশ করে। এতে সেমি ফাইনালের জন্য প্রস্তাবিত খলিফা স্টেডিয়াম নির্মাণ বা ম্যানচেস্টার ইউনাইটেড, প্যারিস সেইন্ট জার্মেই ও বায়ার্ন মিউনিখের মতো ইউরোপের ফুটবল ক্লাবের জন্য বরাদ্দ করা এলাকার উন্নয়ন কাজে নিয়োজিতদের শ্রম বঞ্চনার চিত্র তুলে ধরা হয়।

কর্মরত শ্রমিকরা তাদের নিজ দেশের নিয়োগকারী সংস্থাকে চার হাজার ডলারের বেশি দিতে বাধ্য হয়েছেন কিংবা যথা সময়ে মজুরি পেতে ব্যর্থ হচ্ছেন বলে অভিযোগ করা হয়। কাতারে ফিফার সাংগঠনিক কমিটি অবশ্য এসব অভিযোগ অস্বীকার করে আসছে।

XS
SM
MD
LG