অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার উত্তরাঞ্চলের একটি শহরে লড়াই অব্যাহত রয়েছে


সিরিয়ার উত্তরাঞ্চলের একটি শহর তুরস্ক সমর্থিত গোষ্ঠিগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্র সমর্থিত বাহিনীর একটি যুদ্ধক্ষেত্রে পরিণত হচ্ছে এবং এই কারণে এ রকম আশংকা দেখা দিয়েছে যে ঐ  অঞ্চলে তুরস্ক বড় রকমের আক্রমণ অভিযান চালাতে পারে। সাম্প্রতিক  সপ্তাগুলোতে উত্তরের আইন ইসা শহরের চার পাশে , যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ান ডেমক্র্যাটিক ফোর্সেস বা এস ডি এফ ‘এর বিরুদ্ধে তুরস্ক সমর্থিত সিরীয় মিলিশিয়ারা হামলা চালিয়ে যাচ্ছে।

সিরিয়ার উত্তরাঞ্চলের একটি শহর তুরস্ক সমর্থিত গোষ্ঠিগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্র সমর্থিত বাহিনীর একটি যুদ্ধক্ষেত্রে পরিণত হচ্ছে এবং এই কারণে এ রকম আশংকা দেখা দিয়েছে যে ঐ অঞ্চলে তুরস্ক বড় রকমের আক্রমণ অভিযান চালাতে পারে। সাম্প্রতিক সপ্তাগুলোতে উত্তরের আইন ইসা শহরের চার পাশে , যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ান ডেমক্র্যাটিক ফোর্সেস বা এস ডি এফ ‘এর বিরুদ্ধে তুরস্ক সমর্থিত সিরীয় মিলিশিয়ারা হামলা চালিয়ে যাচ্ছে। এই সংঘর্ষের কারণে আইন ইসা শহরের হাজার হাজার অসামরিক লোকজন তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে কারণ নিকটবর্তী গ্রামগুলো এই গোলাগুলির শিকার হয়েছে। আইন ইসা শহরটি প্রধানত নিয়ন্ত্রণ করছে কুর্দিদের নেতৃত্বাধীন এসডিএফ , যারা কীনা সন্ত্রাসী গোষ্ঠি ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের প্রধান সঙ্গী। কিন্তু ঐ অঞ্চলে সিরীয় সরকারের কড়া সমর্থক রাশিয়ার উল্লেখযোগ্য পরিমাণ সামরিক উপস্থিতি রয়েছে।

কুর্দি সামরিক কর্মকর্তারা বলেছেন, সিরিয়ার সরকারী বাহিনীর হাতে ঐ শহরের কর্তৃত্ব হস্তান্তর করার জন্য রাশিয়া তাদের উপর চাপ প্রয়োগ করে আসছে। এস ডি এফ ‘এর একজন শীর্ষ কর্মকর্তা ভয়েস অফ আমেরিকাকে বলেছেন আইন ইসা থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়ার ব্যাপারে রাশিয়ার দাবি আমরা প্রত্যাখ্যান করার পর , তুরস্ক এবং তার সিরীয় পক্ষগুলো প্রতিদিন আমাদের উপর আক্রমণ চালানো শুরু করলে পরিস্থিতির অবনতি ঘটেছে। এই বিষয়টির স্পর্শকাতরতার কারণে নাম না প্রকাশ করার অনুরোধ জানিয়ে ঐ কর্মকর্তা বলেন,“ মনে হচ্ছে আমাদেরকে আইন ইসা এবং তার আশপাশের এলাকা থেকে সরিয়ে দেয়ার ব্যাপারে রাশিয়া এবং তুরস্ক সহমত হয়েছে”। এস ডি এফ এবং কুর্দি ওয়াই পি জিকে তুরস্ক, কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টিরই সম্প্রসারিত অংশ বলে মনে করে , যাদেরকে আংকারা এবং ওয়াশিংটন সন্ত্রাসী সংগঠন বলে বেআইনী বলে ঘোষণা করেছে।

XS
SM
MD
LG