অ্যাকসেসিবিলিটি লিংক

ভ্যাটিকানের কূটনৈতিক মিশনে বাংলাদেশি


ভ্যাটিকানের কূটনৈতিক মিশনে নিয়োগ পেয়েছেন ড. ফাদার লিংকু লেনার্ড গোমেজ

প্রথমবারের মতো ভ্যাটিকানের কূটনৈতিক মিশনে নিয়োগ পেয়েছেন একজন বাংলাদেশি। তিনি ড. ফাদার লিংকু লেনার্ড গোমেজ। ছিলেন রাজশাহী ধর্মপ্রদেশের যাজক। চার্চ পরিচালনা বিষয়ক ক্যানন ল' পড়তে পাড়ি জমিয়েছিলেন রোমে। সেখানে সম্পন্ন করেন পিএইচডি ডিগ্রি। পড়াশোনা করেছেন কূটনীতি নিয়েও। পোপের তরফে নিয়োগ পেয়ে এবার তিনি দায়িত্ব পালন করতে যাচ্ছেন পানামার অ্যাপোস্টোলিক ন্যানসিচারে। গত ১লা জুলাই পোপ ফ্রান্সিস তার নিয়োগের চূড়ান্ত অনুমোদন দেন।

গোমেজের নিয়োগে উচ্ছ্বসিত বাংলাদেশের ক্যাথলিক খ্রিষ্টান সম্প্রদায় এবং গির্জার সেবকরা। বাংলাদেশের ক্যাথলিক বিশপ কনফারেন্সের প্রেসিডেন্ট আর্চবিশপ বিজয় ডি'ক্রুজ এক প্রতিক্রিয়ায় বলেন, বাংলাদেশের খ্রিষ্টানরা এই নিয়োগে অত্যন্ত আনন্দিত এবং গর্বিত। এটি গির্জার পক্ষ থেকে কূটনৈতিক সেবা। ফাদার গোমেজ এই দায়িত্ব কাঁধে নিয়েছেন যা ভবিষ্যতে অন্যদেরকেও উৎসাহিত করবে।

নিজের নিয়োগ বিষয়ে লিংকু গোমেজ এক প্রতিক্রিয়ায় বলেন, আমি এই পদের যোগ্য নই, তবে আমি ঈশ্বরের মহিমা প্রচারে সর্বোচ্চ চেষ্টা করবো।

১৯৮১ সালের ১৭ই নভেম্বর নাটোরে জন্ম ফাদার লিংকু লেনার্ড গোমেজের। ছোটবেলা থেকেই ধর্ম চর্চাকারী লিংকু ২০১৩ সালের ২৭শে ডিসেম্বর থেকে যাজকের দায়িত্ব পালন করছেন। চলতি বছরের ১৪ই জুন তিনি ক্যানন ল'র ওপর পন্টিফিক্যাল লেটারান ইউনিভার্সিটি থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করেন। ক্যানন ল' হচ্ছে চার্চের কার্যাবলী সংক্রান্ত একটি বিশেষ আইন, যা প্রাচীন গ্রিক ভাষায় লেখা।

উল্লেখ করা যায় যে, এ পর্যন্ত অন্তত ৫০ জন বাংলাদেশি খ্রিষ্টান মিশনের হয়ে বিদেশে ধর্ম প্রচারের সুযোগ পেয়েছেন। তবে, তাদের কেউই কূটনৈতিক মিশনে দায়িত্ব পালন করেননি।

XS
SM
MD
LG