অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের একজন নাগরিক করোনা ভাইরাসে মারা গেলেন


বেইজিং এ আমেরিকান দূতাবাসের কর্মকর্তারা জানিয়েছেন যে চীনের উহানে করোনা ভাইরাসে , যুক্তরাষ্ট্রের একজন নাগরিক মারা গেছেন।

দূতাবাস জানাচ্ছে যে ৬৩ বছর বয়সী এই আমেরিকান ৬ ই ফ্রেব্রুয়ারি প্রাণ হারান। উহানে একজন জাপানি নাগরিকও সংক্রামক নিয়োমোনিয়া মারা গেছেন। মনে করা হচ্ছে যে এর কারণও করোনা ভাইরাস , যদিও তা এখনো নিশ্চিত করা যায়নি।

যুক্তরাষ্ট্র বলছে করোনা ভাইরাস মোকাবিলার জন্য এই রোগ জীবাণুতে আক্রান্ত চীন ও অন্যান্য দেশকে তারা দশ কোটি ডলার সাহায্য দেবে। এই রোগ সংক্রমণে এখনও পর্যন্ত চীনে ৭২২ জন মারা গেছে। গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও এই ঘোষনা দিয়ে বলেন এই প্রতিশ্রুতি এবং আমেরিকার ব্যক্তি মালিকানা খাত থেকে যে কোটি কোটি ডলার দান করা হচ্ছে তা এই সংক্রমণ মোকাবিলায় যুক্তরাষ্ট্রের নেতৃত্ব দেয়ার নিদর্শন।

গতকাল দিনের আরও আগের দিকে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প করোনা ভাইরাস সংক্রান্ত সমস্যা সমাধানে চীনা প্রেসিডেন্ট শি জিন পিং ‘এর প্রচেষ্টার প্রশংসা করেন। তবে যে চিকিৎসক সবার আগে এই সংক্রমণের বিরুদ্ধে সতর্ক করে দিয়েছিলেন , এই একই সংক্রমণে তাঁর মৃত্যুর পর শি তাঁর নিজের দেশে তীব্র সমালোচনার সম্মুখীন হয়েছেন।

পুলিশ এই চিকিৎসক ড লী ওয়েনলিংকে অন লাইনে , তাদের কথায় গুজব ছড়ানোর এবং সামাজিকক শৃঙ্খলা ভঙ্গের জন্য অভিযুক্ত করে। তিনি ডিসেম্বর মাসেই এই ভাইরাস সম্পর্কে সতর্ক করে দিয়েছিলেন। গতকাল স্থানীয় সময়ে সকালে ঊহানের সেন্ট্রাল হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

XS
SM
MD
LG