অ্যাকসেসিবিলিটি লিংক

বিদেশি অপতথ্য অভ্যন্তরীণ সন্ত্রাসবাদের সহায়ক: যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সতর্কবার্তা


FILE PHOTO:

যুক্তরাষ্ট্রে ক্রমবর্ধমান অভ্যন্তরীণ সন্ত্রাসবাদ মোকাবিলায় নতুন প্রকাশিত প্রচেষ্টায় একটি বড় রকমের প্রতিবন্ধকতা থেকে বেরিয়ে আসার পথ বের করতে হবে আর সেটি হচ্ছে সহিংসতায় ইন্ধন জোগানোর জন্য অন্যান্য দেশ এবং সন্ত্রাসী গোষ্ঠীগুলো সযত্নে সাজানো অভিযান চালাচ্ছে। যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র সুরক্ষা বিভাগের একজন পদস্থ  কর্মকর্তার কাছ থেকে এই সতর্কবার্তাটি এলো। ‘এর ঠিক একদিন আগেই যুক্তাষ্ট্রের প্রেসিডেন্ট জো  বাইডেন  অভ্যন্তরীণ সন্ত্রাসবাদ মোকাবিলার জন্য দীর্ঘ  প্রতীক্ষিত জাতীয় কৌশল ঘোষণা করেন।

যুক্তরাষ্ট্রে ক্রমবর্ধমান অভ্যন্তরীণ সন্ত্রাসবাদ মোকাবিলায় নতুন প্রকাশিত প্রচেষ্টায় একটি বড় রকমের প্রতিবন্ধকতা থেকে বেরিয়ে আসার পথ বের করতে হবে আর সেটি হচ্ছে সহিংসতায় ইন্ধন জোগানোর জন্য অন্যান্য দেশ এবং সন্ত্রাসী গোষ্ঠীগুলো সযত্নে সাজানো অভিযান চালাচ্ছে। যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র সুরক্ষা বিভাগের একজন পদস্থ কর্মকর্তার কাছ থেকে এই সতর্কবার্তাটি এলো। ‘এর ঠিক একদিন আগেই যুক্তাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন অভ্যন্তরীণ সন্ত্রাসবাদ মোকাবিলার জন্য দীর্ঘ প্রতীক্ষিত জাতীয় কৌশল ঘোষণা করেন। তাঁর প্রশাসন বলছে এ ধরণের নীতিমালা ঘোষণা এই প্রথম । বাইডেন প্রশাসন যুক্তরাষ্ট্রের ভেতরে সহিংস উগ্রবাদীদের সঙ্গে দেশের বাইরের উগ্রবাদীদের প্রত্যক্ষ সম্পৃক্ততার বিষয়টিকে খাটো করেই দেখছে ।

একজন শীর্ষ কর্মকর্তা বলেছেন,” গোয়েন্দা সংস্থাগুলো, “অভ্যন্তরীণ সন্ত্রাসবাদ এবং বিদেশি সন্ত্রাসবাদীদের মধ্যে দৃঢ় কোন সম্পর্ক পায়নি”। তবে অন্যান্য কর্মকর্তারা সতর্ক করে দিয়েছেন যে ‘এর কারণ এই সম্পর্ক আদেশ ও নিয়ন্ত্রণ মডেল অনুসরণ করছে না । স্বরাষ্ট্র সুরক্ষা বিভাগের সন্ত্রাস বিরোধী সমন্বয়ক জন কোহেন, উগ্রবাদ সম্পর্কে জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় কর্মসূচি আয়োজিত ওয়েবিনারে বলেন,“বর্তমান হুমকির একটি মূল উপাদান হচ্ছে সহিংস আচরণে প্রভাব করতে পারে এমন কাহিনী গ্রহণ করা এবং দ্রুত তা ছড়িয়ে দেয়া”। তিনি বলেন হুমকি প্রদাকারী অনেকেই আছে, রাশিয়া , ইরান কিংবা চীনের মত বিদেশি সরকারগুলো অথবা উগ্রবাদী নেতা বা সন্ত্রাসী গোষ্ঠীগুলো যারা ঐ ধরণের ক্ষোভের সুযোগ নিয়ে সমাজের মেরুকরণ করছে”। তবে যুক্তরাষ্ট্রে অভ্যন্তরীণ উগ্রবাদীদের উপর বিদেশি প্রভাব সম্পর্কে উদ্বেগ নতুন কোন ব্যাপার নয়।

XS
SM
MD
LG