অ্যাকসেসিবিলিটি লিংক

ফরাসী প্রেসিডেন্ট ম্যাক্রন সংসদীয় নির্বাচনে বিপুল ভোটাধিক্যে জয়লাভ করেছেন


Emmanuel Macron

ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের নতুন রাজনৈতিক দল সংসদীয় নির্বাচনে বিপুল ভোটাধিক্যে জয়লাভ করছে। রবিবারের প্রথম দফার সংসদীয় নির্বাচনের প্রাথমিক ফলাফলে দেখা যাচ্ছে তারা ২৮ শতাংশ ভোট পাচ্ছে।

প্রাথমিক ফলাফলে দেখা গেছে ম্যাক্রনের রিপাবলিক অন দ্যা মুভ দল এবং তাদের মিত্র মোডেম যারা ৪ শতাংশ ভোট পেয়েছে তারা জাতীয় সংসদে সংখ্যাগরিষ্ঠতা পাবে। আগামী সপ্তাহে চুড়ান্ত পর্বের ভোটে, সংসদের নিম্ন সভায় ৫৭৭টি আসনের মধ্যে তারা ৪০০ বেশি আসন পাবে বলে মনে হচ্ছে।

নির্বাচন পূর্ববর্তি জনমত সমীক্ষায় দেখা যায় যে ম্যাক্রনের মধ্যপন্থী রিপাবলিক অন দ্যা মুভ দল ৩০ শতাংশ ভোট পেতে পারে। আগামী সপ্তাহে তাহলে তারা দ্বিতীয় দফার নির্বাচনে, নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাবে বলে মনে হচ্ছে।

২০১৬ সালের এপ্রিল মাসে ম্যাক্রনের দল গঠন করা হয় যখন তিনি প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা শুরু করেন। এক মাস আগে তিনি নির্বাচনে জয়ী হন। ফ্রান্সের জাতীয় সংসদে নিয়ন্ত্রণ থাকলে, নির্বাচনের প্রচার অভিযানের সময় তিনি যে সব গুরুত্বপূর্ণ সংস্কারের প্রতিশ্রুতি দিয়েছিলেন তা রক্ষা করতে পারবেন।

গত দু বছরে ফ্রান্সে কয়েকটি সন্ত্রাসী আক্রমণের ফলে সেখানে জরুরী অবস্থা বলবৎ রয়েছে। হাজার হাজার পুলিশ টহল দেয় যখন ভোটাররা ভোট দিতে যায়।

XS
SM
MD
LG