অ্যাকসেসিবিলিটি লিংক

আব্দেলহামিদকে সনাক্ত করতে মৃত জঙ্গীদের ডিএনএ পরীক্ষা করছে পুলিশ


বুধবার ফরাসী পুলিশ যে ইসলামিক ষ্টেট জঙ্গীর বিরুদ্ধে অভিযান চালায় তার নতুন করে হামলা করার সামর্থ ছিল বলে জানিয়েছেন সরকারী আইনজীবি।

আইনজীবি ফ্রাসোয়া মলিনস বলেন গত সপ্তাহে সন্ত্রাসী হামলার স্থান ফুটবল ষ্টেডিয়াম থেকে ২ কিলোমিটার দূরে একটি এ্যাপার্টমেন্ট করা পুলিশি অভিযানে ওই হামলার মূল পরিকল্পনাকারী আবদেলহামিদ আবাউদকে ধরারা চেষ্টা করা হয়।

ঐ এ্যাপার্টমেন্টে আব্দেলহামিদ রয়েছে কিনা বা সে আদৌ জীবিত কিনা সে বিষয়ে খোঁজ করছে পুলিশ। ঐ এ্যাপার্টমেন্ট আত্মঘাতি এক নারীর ডিএনএর সঙ্গে মৃতদের কারো ডিএনএ মেল কিনা এসব নিয়ে কাজ চলছে।

কর্মকর্তারা বলছেন-মরোক্কো বংশোদ্ভব­,বেলজিয়ান নাগরীক আব্দেলহামিদ আবাউদকে খুঁজছিলো পুলিশ- তবে, ঐ ব্যক্তি ঐ স্থানটিতে ছিলো কিনা তাৎক্ষনিকভাবে সেটা জানা যায় নি।

প্যারিসের অভিশংসক ফ্রাঁসোয়া মলিন্স বলছেন- সংশ্লিষ্টদের পরিচিতি সনাক্ত করতে কাজ করছেন কতৃপক্ষ। এর আগে তাঁর দফতর থেকে জারি করা বিবৃতিতে বলা হয- মৃতদের ভেতর এক নারী ছিলেন,নিজেই বিস্ফোরণ ঘটিয়ে যিনি নিজেই নিজের প্রাণ বিনাশ করেছেন। অভিযান চলাকালে তিন পুলিশ কর্মি জখম হয়েছেন- একটি পুলিশ কুকুর মারা গিয়েছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়াঁ ওলান্দ বলেছেন-তাঁর দেশ এখন ইসলামিক স্টেইট গ্রুপের তরফের সন্ত্রাসবাদের সঙ্গে যুদ্ধাবস্থায় ব্যাপৃত এবং এজন্যে ফ্রান্স এখন ঐ জঙ্গিদের তাক করতে-আঘাত হানতে- বিশাল একটা জোট-শক্তি গড়ে তুলতে চায়। প্যারিসের উপকন্ঠবর্তী সেইন্ট ডিনিসে সাত ঘন্টাস্থায়ি পুলিশি চড়াও অভিযান খতম হবার পর পরই তিনি এ মন্তব্য করেন। ঐ চড়াও অভিযানে দু’ব্যক্তি নিহত হয়েছে-গ্রেফতার হয়েছে সাতজন- এবং গত শুক্রবারের প্যারিস সন্ত্রাসী হামলার মূল হোতা বলে সন্দেহ করা হচ্ছে যার সম্পর্কে সেই তার কি ঘটলো- পরিস্কার বোঝা যাচ্ছেনা এখনো।

কতৃপক্ষ এখন ১৩ নভেম্বরের হামলায় সংশ্লিষ্ট বলে সন্দেহ রয়েছে এমনি অন্যান্যদের খোঁজে তল্লাশি অভিযান চালিয়ে যাচ্ছে। নাম প্রকাশ করা হবেনা এই শর্তে তিন কর্মকর্তা জানান-শুক্রবারের হামলায় প্রত্যক্ষভাবে সংশ্লিষ্ট একজনের খোঁজ পাওয়া যাচ্ছে না—পলাতক ঐ ব্যক্তির পরিচিতিও সনাক্ত করা হয় নি। আরেক ব্যক্তিকে পাকড়াওয়ের জন্যে ফ্রান্স ও বেলজিয়াম কতৃপক্ষ গ্রেফতারি পরোয়ানা জারি করেছে- এবং সেই ব্যক্তি হলো বেলজিয়ামে জন্ম গ্রহনকারি সালাহ আব্দেসসালাম। এর ভাই হামলাকারিদের মধ্যে ছিলো।

হামলার রাতে সাত হামলাকারি নিহত হয়- ন্যাশনাল স্টেডিয়ামের আশপাশে তিনজন,বাতাক্লঁ কনসার্ট হলের ভেতর তিনজন – আর একজন কাছাকাছির এক রেস্তোরাঁয় হামলা চলাকালে।

XS
SM
MD
LG