অ্যাকসেসিবিলিটি লিংক

ফ্রান্স বলছে নাভালনি মারা গেলে রাশিয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ


ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ ইভস লে দ্রায়ান আজ বলেছেন, রুশ বিরোধী নেতা আলেক্সি নাভালনি মারা গেলে রাশিয়া এবং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে। ফ্রান্স টু টেলিভিশনকে লে দ্রায়ান বলেন, “আমরা প্রয়োজনীয় নিষেধাঞ্জা আরোপ করবো এবং এর জন্যে দায়ী থাকবেন মি: পুতিন ও রুশ কর্তৃপক্ষ। আমি আশা করি আমাদের যেন ঐ পর্যন্ত যেতে না হয়”।

গত রবিবার সি এন এন কে একই রকম মন্তব্য দিয়েছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সালিভান। তিনি নাভালনি মারা গেলে এর পরিণতি সম্পর্কে সতর্ক করে দিয়েছেন। তবে সুনির্দিষ্ট ভাবে কি পরিণতি হতে পারে সেটি জানাননি। জানুয়ারি মাসে জার্মানি থেকে রাশিয়ায় ফিরে আসলে নাভালনিকে গ্রেপ্তার করা হয়। তাঁর স্নায়ুতে বিষ প্রয়োগের পর তিনি পাঁচ মাস জার্মানিতে চিকিৎসাধীন ছিলেন।

নাভালনি তাঁর উপর ঐ আক্রমণের জন্য রুশ সরকারকে দোষারোপ করেছেন তবে রাশিয়ার কর্মকর্তারা এই অভিযোগ অস্বীকার করছেন। বিরোধী এই নেতা এবং প্রায়শই পুতিনের সমালোচক তিন সপ্তা আগে অনশন ধর্মঘট করায় তাঁর স্বাস্থ্যের অবনতি ঘটছে। তাঁর সমর্থকরা তাঁর মুক্তির দাবিতে সমাবেশ করেছে। রাশিয়ার বিভিন্ন শহরে প্রতিবাদ বিক্ষোভ হওয়ায় পুলিশ গতকাল বুধবার ১৭০০ প্রতিবাদকারীকে গ্রেপ্তার করেছে।

XS
SM
MD
LG