অ্যাকসেসিবিলিটি লিংক

জি-সেভেন রাষ্ট্রগোষ্ঠি মিয়ান্মারে অভূত্থানের নিন্দে করেছে


আজ জি সেভেন রাষ্ট্র গোষ্ঠির  পররাষ্ট্রমন্ত্রীরা মিয়ান্মারের সামরিক  অভ্যূত্থানের নিন্দে করেছেন এবং আওন সান সূ চি ও অন্যান্য রাজনৈতিক নেতাদের আটক রাখার ব্যাপারে গভীর উদ্বেগ  প্রকাশ করেছেন। কানাডা, ফ্রান্স , জর্মানি , ইটালি , জাপান এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রীরা এক বিবৃতিতে বলেছেন,” আমরা স্টেট  কাউন্সেলার আওন সা সূচি ও প্রেসিডেন্ট উইন মিন্টসহ রাজনৈতিক নেতা ও  সুশীল সমাজের সক্রিয়বাদীদের আটক করায়  এবং সংবাদ মাধ্যমকে লক্ষ্যবস্তুতে পরিণত করায় গভীর ভাবে উদ্বিগ্ন”।

আজ জি সেভেন রাষ্ট্র গোষ্ঠির পররাষ্ট্রমন্ত্রীরা মিয়ান্মারের সামরিক অভ্যূত্থানের নিন্দে করেছেন এবং আওন সান সূ চি ও অন্যান্য রাজনৈতিক নেতাদের আটক রাখার ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। কানাডা, ফ্রান্স , জর্মানি , ইটালি , জাপান এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রীরা এক বিবৃতিতে বলেছেন,” আমরা স্টেট কাউন্সেলার আওন সা সূচি ও প্রেসিডেন্ট উইন মিন্টসহ রাজনৈতিক নেতা ও সুশীল সমাজের সক্রিয়বাদীদের আটক করায় এবং সংবাদ মাধ্যমকে লক্ষ্যবস্তুতে পরিণত করায় গভীর ভাবে উদ্বিগ্ন”।

তাঁরা মিয়ান্মার সামরিক বাহিনীর প্রতি তাদের ঘোষিত জরুরি অবস্থা তুলে নিতে এবং দেশের সব চেয়ে ঝুঁকিবহুল ব্যক্তিদের সহায়তার জন্য মানবিক কারণে বিনা বাধায় তাদের কাছে যেতে দেয়ার আহ্বান জানান । জি সেভেনের নেতারা বলেন নভেম্বরের নির্বাচনের ফলাফলের প্রতি সম্মান প্রদর্শন করা উচিত্ এবং প্রথম সুযোগেই সংসদ অধিবেশন আহ্বান করা উচিত্। আজ এই অভূত্থানের প্রতিবাদে ৭০ টি হাসপাতাল এবং ৩০টি শহরের চিকিত্সাকর্মীরা তাদের কাজ থামিয়ে দেয়।

মিয়ান্মারের সদ্য গঠিত আইন অমান্যকারি নাগরিক আন্দোলন বা Myanmar Civil Disobedience Movement বলেছে যে এই মহামারির সময়ে যখন মিয়ান্মারে তিন হাজারের বেশি লোক প্রাণ হারিয়েছে এবং জনসাধারণ দুঃখ দূর্দশার মধ্যে রয়েছে , তখন সেনাবাহিনী কেবল নিজেদের স্বার্থ দেখছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের একজন কর্মকর্তা গতকাল জানান সরকার সামরিক বাহিনীর ক্ষমতাদখলকে আনুষ্ঠানিক ভাবে অভূত্থান বলছে যার ফলে ঐ সরকারকে বিদেশি সাহায্য প্রদানে কিছু বিধিনিষেধ রয়েছে।

XS
SM
MD
LG