অ্যাকসেসিবিলিটি লিংক

গ্রুপ সেভেন সম্মেলনের মূল প্রতিপাদ্য সন্ত্রাস দমন ও উত্তর কোরিয়া


ইটালির সিসিলতে জি সেভেন সম্মেলনের সবচেয়ে বিতর্কিত বিষয় হচ্ছে জলবায়ু পরিবর্তন।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন প্রেসিডেন্ট ট্রাম্প যিনি একদা নির্বাচনী প্রচারণার সময় মনুষ্য সৃষ্ট বৈশ্বিক উষ্ণায়নকে ভাওতাবাজি বলেছিলেন; তিনি এই সম্মেলনে জলবায়ু নিয়ে কে কি বলেন তা জানার অপেক্ষা করবেন এবং পরে কথা বলবেন।

প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেছেন ভূমধ্যসাগরীয় অঞ্চলের সর্ববৃহৎ দ্বীপ ইটালীর সিসিলিতে শুক্রবার শুরু হওয়া গ্রুপ সেভেন জাতীগোষ্ঠির সম্মেলনের মূল প্রতিপাদ্য সন্ত্রাস দমন ও উত্তর কোরিয়া।

জাপানী প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠকের সময় প্রেসিডেন্ট ট্রাম্প বলেন উত্তর কোরিয়া সমস্যা সমাধানকে বিশেষ গুরুত্ব দেয়া হবে জি-৭ সম্মেলনে। সন্ত্রাস দমন আমাদের প্রাথমিক লক্ষ্য হলেও উত্তর কোরিয়ার সাম্প্রতিক উস্কানীমূলক ক্ষেপনাস্ত্র পরীক্ষা এবং পারমানবিক কর্মসূচী সকলের জন্যে উদ্বেগের কারন হয়ে দাঁড়িয়েছে বলেই এ সমস্যার আশু সমাধান প্রয়োজন।

জলবায়ু পরিবর্তন রোধ এবং বানিজ্য সম্পর্ক নিয়েও ২ দিনের এই সম্মেলনে গুরুত্বপর্নূ আলোচনা হবে বলে মনে করছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

জি-৭ জোটের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র ক্যানাডা ফ্রান্স জার্মানী ইটালী জাপান ও বৃটেন। ২০১৪ সালের পূর্ব পর্যন্ত এই বিশ্বের ধনী রাষ্ট্রগুলোর জোট জি-৮ নামে পরিচিত ছিল। ঐ বছর রাশিয়া ক্রাইমিয়া দখলের পর থেকে রাশিয়ারকে সাময়িকভাবে বাদ দেয়া হয় এবং তারপর থেকে জি-৭ নামে কাজ শুরু করে।

XS
SM
MD
LG