অ্যাকসেসিবিলিটি লিংক

জার্মানির নির্বাচনে সোশ্যাল ডেমোক্রেটরা সর্বাধিক ভোট পেয়েছে


বার্লিনের একটি নির্বাচনী কেন্দ্রের সামনে জার্মানির চ্যান্সেলর পদে অন্যতম প্রধান প্রার্থী আরমিন লাসচেত-সেপ্টেম্বর ২৬, ২০২১- রয়টার্স

জার্মানির জাতীয় সংসদ নির্বাচনে সোমবার প্রাথমিক ফলাফলে দেখা যাচ্ছে মধ্য-বামপন্থী দল সোশ্যাল ডেমোক্রেট সর্বাধিক ভোট পেয়েছে। বিদায়ী চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের উত্তরসূরি কে হবেন সেটাই এখন দলগুলোর দেখার বিষয়।

রবিবারের নির্বাচনে সোশ্যাল ডেমোক্রেটরা পেয়েছেন ২৫.৭ শতাংশ ভোট এবং মার্কেলের মধ্য-ডানপন্থি ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন পেয়েছে ২৪.১ শতাংশ ভোট।

ষোল বছর পর ইউরোপের সর্ববৃহৎ জাতীয় অর্থনীতির দেশের নেতা মার্কেল বিদায় নেবার পর রক্ষণশীল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন দলের নেতা স্টেট গভর্নর ও বিদায়ি অর্থমন্ত্রী আরমিন লাসচেত এবং সোশ্যাল ডেমোক্রেট নেতা ও ভাইস চ্যান্সেলর ওলাফ শলতস জার্মানির নতুন নেতা হওয়ার প্রতিদ্বন্দ্বিতায় নেমেছেন।

তারা প্রত্যেকেই বলেছেন এ বছর শেষ হবার আগেই সরকার গঠনের লক্ষ্যে তারা ছোট ছোট দলের সঙ্গে কথা বলে জোট গঠনের চেষ্টা করবেন।

তাদের মূল লক্ষ্য পরিবেশবাদী গ্রিন পার্টির সমর্থন যারা নির্বাচনে ১৪.৮ শতাংশ পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছে এবং তারপর তাদের লক্ষ্য ব্যবসা বাণিজ্য বান্ধব দল ফ্রি ডেমোক্রেটসদের সমর্থন যারা নির্বাচনে ১১.৫ শতাংশ ভোট পেয়ে চতুর্থ স্থানে রয়েছে।

নতুন চ্যান্সেলর নির্বাচিত না হওয়া পর্যন্ত মার্কেল দায়িত্বে থাকবেন।

(এই প্রতিবেদনের কিছু তথ্য এপি ও এএফপি থেকে নেয়া)

XS
SM
MD
LG