অ্যাকসেসিবিলিটি লিংক

জার্মানির সংসদ 'মহামারী পরিস্থিতি' শেষ করতে যাচ্ছে


জার্মানির ফ্যাঙ্কফুর্ট শহরের মধ্য দিয়ে যাওয়া 'ভ্যাকসিনেশন-এক্সপ্রেস' ট্রেনে এক ব্যক্তি করোনা ভাইরাসের টিকা নিচ্ছেন। অক্টোবর ২৫, ২০২১।

জার্মানির সংসদের নিম্নকক্ষ বুন্ডেস্ট্যাগের সদ্য অভিষিক্ত নেতারা বুধবার জানান, 'জাতীয় পর্যায়ের মহামারী পরিস্থিতি' এর মেয়াদ আর বাড়াবে না। এই মেয়াদ আগামি মাসে শেষ হয়ে যাবে। তবে কোভিড-১৯ এর বিস্তার রোধে কিছু জনস্বাস্থ্য ব্যবস্থা বহাল থাকবে।

জরুরী স্বাস্থ্য ঘোষণাটি সংসদের অনুমোদন ছাড়াই কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলোকে করোনা ভাইরাস প্রতিরোধে গুরুত্বপূর্ণ ব্যবস্থাগুলো গ্রহণে আদেশ দেবার অনুমতি দেয়। বুন্ডেস্ট্যাগ দ্বারা ২০২০ সালের মার্চ মাসে এটা প্রথম প্রতিষ্ঠিত হয়েছিল এবং বারবার তার মেয়াদ বাড়ানো হয়েছে।

কিন্তু বার্লিনে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় সোশ্যাল ডেমোক্র্যাট পার্টির (এসপিডি) নেতারা বলেছেন, ঐ বিধিনিষেধের মেয়াদ ২৫শে নভেম্বরে শেষ হয়ে গেলে, তারা তা শেষ করার পরিকল্পনা করেছেন। এই নেতারা গত মাসের সংসদ নির্বাচনে জয়লাভ করেন এবং নতুন সরকারের সম্ভাব্য সদস্য।

তারা বলছেন, যদিও কোভিড-১৯ সংক্রমণের হার বাড়ছে, তবে পরিস্থিতির মৌলিক পরিবর্তন হয়েছে। আর এর সবচেয়ে উল্লেখযোগ্য কারণ হলো প্রায় দুই তৃতীয়াংশ মানুষকে কোভিড-১৯ এর ভাইরাসটির বিরুদ্ধে টিকা দেয়া হয়েছে।

(এই রিপোর্টের কিছু তথ্য এপি থেকে নেয়া)

XS
SM
MD
LG