অ্যাকসেসিবিলিটি লিংক

২০১৫ অপেক্ষা ২০১৬ সালে বিশ্বব্যাপী সন্ত্রাসী হামলা কমেছে ৯ শতাংশ


গড় পড়তায় সন্ত্রাস ও জঙ্গীবাদ কমেছে গত এক বছরে। কমেছে সন্ত্রাসী ঘটনায় নিহতের হারও। ইসলামি ষ্টেটের মতো জঙ্গী সংগঠন এবং ইরানী পৃষ্ঠপোষকতার সন্ত্রাসী গোষ্ঠিগুলোর কর্মকান্ডও দুর্বল হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রনালয় প্রকাশিত বৈশ্বিক সন্ত্রাস নিয়ে বার্ষিক প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে। বুধবার প্রকাশিত ঐ প্রতিবেদনে বলা হয় ২০১৫ সালের চেয়ে ২০১৬ সালে বিশ্বব্যাপী সন্ত্রাসী হামলা কমেছে ৯ শতাংশ। আর ঐসব হামলায় নিহত হওয়ার হার কমেছে ১৩ শতাংশ।

তবে রিপোর্টে যুক্তরাষ্ট্র সাবধান করেছে যে ২০১৬ সালের বিবেচনায় ইসলামিক ষ্টেটই সবচেয়ে ভয়ংকর সন্ত্রাসী গোষ্ঠী এবং ২০১৫ সালের তুলনায় ইরাকে তাদের হামলা বেড়েছে ২০ শতাংশ।

রিপোর্টে আরো বলা হয় আইএস তাদের জাল বিস্তার করার চেষ্টা করছে সর্বত্র। লিবিয়া, সোমালিয়া, ইয়েমেন, উত্তর-পূর্ব নাইজেরিয়া, মিশর ও আফগান-পাকিস্তান সীমান্তে তারা ঘাঁটি গেড়েছে।

২০১৬ সালের অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠির তুলনায় আইসিস এর হামলা বেশি হয়েছে বলে জানান পররাষ্ট্র মন্ত্রনালয়ের সন্ত্রাস দমন বিভাগের ভারপ্রাপ্ত সমন্বয়ক জাস্টিন সিবেরেল। বলেন তারা বিভিন্ন নামে ঐসব হামলা চালায়।

রিপোর্টে সন্ত্রাসের মদদ দানে ইরানের ভূমিকায় উদ্বেগ প্রকাশ করা হয়। বলা হয় ২০১৬ সালে ১১ হাজার সন্ত্রাসী ঘটনা ঘটে, যাতে মারা যায় ২৫৬০০ জন। ১০০টি দেশ ঐসব হামলার শিকার হলেও বেশীরভাগ ঘটেছে ৫টি দেশে। এগুলো হচ্ছে ইরাক আফগানিস্তান ভারত পাকিস্তান ও ফিলিপাইন।

XS
SM
MD
LG