অ্যাকসেসিবিলিটি লিংক

গ্রীস তিন বছরের ঋণ-সংকট উদ্ধার কর্মসূচীর জন্যে য়ুরোপিয় প্রতিবেশিদের অনুরোধ জানিয়েছে


ঋণ সংকট কবলিত গ্রীস বুধবার তিন বছরের একটা ঋণ-সংকট উদ্ধার কর্মসূচীর জন্যে য়ুরোপিয় প্রতিবেশিদের অনুরোধ জানিয়েছে- দায়বদ্ধতা ব্যক্ত করেছে অবিলম্বেই কর ও অবসর ভাতার সংষ্কার বলবত করা হবে এ কথা বলে।স্ট্র্যাশবুর্গের য়ুরোপিয় সংসদে প্রধানমন্ত্রী এ্যালেক্সীস সীপ্রাস বলেছেন-য়ুরোপিয় নেতাদের দাবি মোতাবেক নতুন নিখাদ প্রস্তাব এ্যাথেন্দ উত্থাপন করবে বৃহস্পতিবারের ভেতরেই। প্রধানমন্ত্রী এ্যালেক্সীস সীপ্রাস বলেন-ঋণ-সংকট মোচন রফায় পৌঁছুতে য়ুরোপিয় নেতৃবৃন্দ তাঁকে যে সপ্তাহান্তের চূড়ান্ত সময় সীমা দিয়েছেন তা পূরণের ব্যাপারে আস্থাশীল তিনি।

য়ুরোপিয় সংসদে বক্তৃতায় প্রধানমন্ত্রী সীপ্রাস আর্থিক মদতের বিনিময়ে কঠোর কৃচ্ছ্রতার ব্যাপারে তাঁর দেশের অনীহার পক্ষাবলম্বনেও বক্তব্যের অবতারনা করেন।

বুধবারেই গ্রীসের তরফে নতুন সহায়তা চেয়ে আনুষ্ঠানিকভাবে আর্জি পেশ করা হয়- য়ুরো অঞ্চলের সংকট মোচন তহবিলের পক্ষ থেকে একথা জানানো হয়েছে।মঙ্গলবারের আরেক জরুরী বৈঠকে য়ুরোপিয় নেতারা যে সময় সীমার উল্লেখ করেন এ আবেদন সেই তার সঙ্গে সঙ্গতিপুর্ণ।

ঐ বৈঠকের পর পরই য়ুরোপিয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডনাল্ড টাস্ক গ্রীসের উদ্দেশে হূঁশিয়ারী দিয়ে বলেন-চূড়ান্ত সময়সীমা এ সপ্তাহেই সাঙ্গ হবে-বলেন,রফা না হলে গ্রীসকে হয়তো দেউলিয়া হতে হবে-দেউলিয়া হবে তার ব্যাঙ্ক ব্যবস্থা।

XS
SM
MD
LG