অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে তিরিশে জুন মধ্যরাত থেকেই কার্যকর হবে গুডস্ সার্ভিস ট্যাক্স


India

ভারতে কর ফাঁকি নিয়ন্ত্রণে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তে আগামী তিরিশে জুন মধ্যরাত থেকেই কার্যকর হবে বহু আলোচিত পণ্য ও পরিষেবা কর, ইংরাজী তে যাকে বলা হচ্ছে গুডস্ সার্ভিস ট্যাক্স বা (জিএসটি)। প্রসংগত বলা যেতে পারেজিএসটি রূপায়ণ ও বাজারে এর প্রভাব নিয়ে জোর আলোচনা চলছে।এরইমধ্যে জিএসটি চালুর দিন ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। এ ব্যাপারে অরুন জেটলি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন।
আজ নতূন দিল্লীতে এক সাংবাদিক বৈঠকে অরুন জেটলি বলেছেন আগামী তিরিশে জুন- বা পয়লা জুলাই মধ্যরাত থেকেই কার্যকর হবে জিএসটি।
তিনি জানিয়েছেন, দেশজুড়ে এই অভিন্ন কর রূপায়ণের সূচনা অনুষ্ঠান হবে সংসদের সেন্ট্রাল হলে। ওই অনুষ্ঠানে সংসদ সদস্য, বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী ও অর্থমন্ত্রীদের আমন্ত্রণ জানানো হয়েছে।জিএসটির সূচনা অনুষ্ঠানের মঞ্চে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, উপরাষ্ট্রপতি হামিদ আনসারি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, লোকসভার অধ্যক্ষ সুমিত্রা মহাজন,দুই প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ ও এইচডি দেবগৌড়া উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন তিনি।
জিএসটি-র বিভিন্ন ইতিবাচক দিকের কথা বলতে গিয়ে অর্থমন্ত্রী দাবি করেন, এর ফলে মুদ্রাস্ফীতির হার ও জিনিসপত্রের দাম কমবে।করফাঁকির ওপর নিয়ন্ত্রণ আরোপ করা যাবে এবং যারা কর ফাঁকি দিচ্ছে তাদেরও খুঁজে পাওয়া যাবে।
বিস্তারিত জানাচ্ছেন কলকাতা থেকে পরমাশিষ ঘোষ রায়।

XS
SM
MD
LG