অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে তিরিশে জুন মধ্যরাত থেকেই কার্যকর হবে গুডস্ সার্ভিস ট্যাক্স


India

ভারতে কর ফাঁকি নিয়ন্ত্রণে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তে আগামী তিরিশে জুন মধ্যরাত থেকেই কার্যকর হবে বহু আলোচিত পণ্য ও পরিষেবা কর, ইংরাজী তে যাকে বলা হচ্ছে গুডস্ সার্ভিস ট্যাক্স বা (জিএসটি)। প্রসংগত বলা যেতে পারেজিএসটি রূপায়ণ ও বাজারে এর প্রভাব নিয়ে জোর আলোচনা চলছে।এরইমধ্যে জিএসটি চালুর দিন ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। এ ব্যাপারে অরুন জেটলি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন।
আজ নতূন দিল্লীতে এক সাংবাদিক বৈঠকে অরুন জেটলি বলেছেন আগামী তিরিশে জুন- বা পয়লা জুলাই মধ্যরাত থেকেই কার্যকর হবে জিএসটি।
তিনি জানিয়েছেন, দেশজুড়ে এই অভিন্ন কর রূপায়ণের সূচনা অনুষ্ঠান হবে সংসদের সেন্ট্রাল হলে। ওই অনুষ্ঠানে সংসদ সদস্য, বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী ও অর্থমন্ত্রীদের আমন্ত্রণ জানানো হয়েছে।জিএসটির সূচনা অনুষ্ঠানের মঞ্চে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, উপরাষ্ট্রপতি হামিদ আনসারি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, লোকসভার অধ্যক্ষ সুমিত্রা মহাজন,দুই প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ ও এইচডি দেবগৌড়া উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন তিনি।
জিএসটি-র বিভিন্ন ইতিবাচক দিকের কথা বলতে গিয়ে অর্থমন্ত্রী দাবি করেন, এর ফলে মুদ্রাস্ফীতির হার ও জিনিসপত্রের দাম কমবে।করফাঁকির ওপর নিয়ন্ত্রণ আরোপ করা যাবে এবং যারা কর ফাঁকি দিচ্ছে তাদেরও খুঁজে পাওয়া যাবে।
বিস্তারিত জানাচ্ছেন কলকাতা থেকে পরমাশিষ ঘোষ রায়।

please wait

No media source currently available

0:00 0:01:06 0:00

XS
SM
MD
LG