অ্যাকসেসিবিলিটি লিংক

বিজেপি চায় এই উপমহাদেশের তিন রাষ্ট্র -ভারত, পাকিস্তান বাংলাদেশ আবার মিলেমিশে এক হয়ে যাক


People pose next to a 76-meter (251-foot-long) cake during Christmas celebrations at a consumer fair in Chandigarh, India, Dec. 25, 2015.
People pose next to a 76-meter (251-foot-long) cake during Christmas celebrations at a consumer fair in Chandigarh, India, Dec. 25, 2015.

ফিরে আসুক অখণ্ড ভারতবর্ষ। তবে যুদ্ধ-বিগ্রহর মাধ্যবিজেপি চায় এই উপমহাদেশের তিন রাষ্ট্র - ভারত, পাকিস্তান বাংলাদেশ আবার মিলেমিশে এক হয়েমে বা অন্য দেশ দখল করে নয়, এটা ঘটবে তিন দেশের সাধারণ মানুষেরই ঐকান্তিক ইচ্ছায়। আল জাজিরা টেলিভিশনে এক সাক্ষাতকারে এই মতামত ব্যক্ত করেছেন বিজেপি-র সাধারণ সম্পাদক রাম মাধব। বিজেপি আর আরএসএস-এর এই স্বপ্ন অবশ্য নতুন কিছু নয়। তাঁর আরও যুক্তি, দুই জার্মানি এক হয়েছে, এক হয়ে গিয়েছে দ্বিধাবিভক্ত ভিয়েতনামও। কাজেই উপমহাদেশের তিন রাষ্ট্রের পুর্নমিলনের ভাবনাই-বা অন্যায় কিংবা অলীক হবে কেন? নাগপুরে আরএসএস-এর সদর দফতরে এই রকম অখণ্ড ভারতের মানচিত্র দেখে আসবার পরেই অখণ্ড ভারতের ভাবনা সম্পর্কে প্রশ্ন করা হয়েছিল এই সাক্ষাতকারে। তারই জবাবে রাম মাধবের এই ব্যাখ্যা। হিন্দুত্বের ধারণা ব্যক্ত করতে গিয়েও বিজেপি-র সাধারণ সম্পাদক বলেন, ভারতীয় সংস্কৃতিই হল হিন্দু সংস্কৃতি। হিন্দুস্তান বলতে এই হিন্দু সংস্কৃতির দেশ বোঝায়। বিভিন্ন সংস্কৃতি মিলেমিশেই আজকের হিন্দুত্ব। আমরা একই সংস্কৃতির, একই সংস্কৃতির একটিই জাতি।গৌতম গুপ্তের রিপোর্ট:

please wait
Embed

No media source currently available

0:00 0:01:15 0:00

XS
SM
MD
LG