অ্যাকসেসিবিলিটি লিংক

হাইতিতে প্রেসিডেন্টকে হত্যা: শান্ত থাকার জন্য প্রধানমন্ত্রীর আবেদন


FILE - Haiti's President Jovenel Moise speaks during an interview at his home in Petion-Ville, a suburb of Port-au-Prince, Haiti.

হাইতির প্রেসিডেন্ট জোভনেল ময়েস রাজধানী পোর্ট-ও-প্রিন্সের উপকন্ঠে তাঁর নিজের বাড়িতে আততায়ীর হাতে নিহত হবার পর  অন্তর্বর্তী প্রধানমন্ত্রী ক্লড জোসেফ সবাইকে  শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।  এক বিবৃতিতে জোসেফ বলেন একদল লোক, যাদের চিহ্নিত করা যায়নি তারা এই হত্যাকান্ডের জন্য দায়ি । তিনি এই হত্যাকে, “ঘৃণ্য, অমানবিক এবং বর্বর কান্ড” বলে উল্লেখ করেন।

হাইতির প্রেসিডেন্ট জোভনেল ময়েস রাজধানী পোর্ট-ও-প্রিন্সের উপকন্ঠে তাঁর নিজের বাড়িতে আততায়ীর হাতে নিহত হবার পর অন্তর্বর্তী প্রধানমন্ত্রী ক্লড জোসেফ সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। এক বিবৃতিতে জোসেফ বলেন একদল লোক, যাদের চিহ্নিত করা যায়নি তারা এই হত্যাকান্ডের জন্য দায়ি । তিনি এই হত্যাকে, “ঘৃণ্য, অমানবিক এবং বর্বর কান্ড” বলে উল্লেখ করেন।বুধবার সকালে পোর্ট-ও-প্রিন্স বেতারে দেয়া এক সাক্ষাত্কারে তিনি আক্রমণকারীদের বিদেশি বলে উল্লেখ করেন এবং বলেন ঐ দলের কোন কোন সদস্য স্প্যনিশ ভাষায় কথা বলছিল। তিনি আরও বলেন যে ময়েসের স্ত্রী মার্টিন আহত হন এবং তাঁকে চিকিত্সার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

জোসেফ বলেন এখন পরিস্থিতি জাতীয় পুলিশ বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে এবং “দেশের সুরক্ষার জন্য পদক্ষেপ নেয়া হয়েছে। তিনি সরকারের অব্যাহত ধারাবাহিকতা নিশ্চিত করতে সংকল্প ব্যক্ত করেন এবং বলেন , “ আমরা গণতান্ত্রিক দেশ”। জোসেফ বলেন তিনি জাতীয় পুলিশ বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন এবং তিনি আজ দিনে আরও পরের দিকে জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন।

হোয়াইট হাউজের প্রেস সচিব জেন সাকি এমএসএনবিসি কে বলেছেন যুক্তরাষ্ট্র ঐ আক্রমণের বিষয়টির দিকে লক্ষ্য রাখছে এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে হাইতির পরিস্থিতির ব্যাপারে অবহিত করা হবে।হাইতি রাজনৈতিক অস্থিতিশীলতা এবং বিভাজনের মধ্য দিয়ে যাচ্ছে আর সেই সঙ্গে সেখানে অপরাধী দলের সহিংসতাও বৃদ্ধি পেয়েছে।

XS
SM
MD
LG