অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্পের অভিশংসন প্রক্রিয়ায় যুক্ত হলেন কয়েকজন রিপাবলিকানও


FILE PHOTO: The U.S. Flag lies in front of the U.S. Capitol dome prior to Trump impeachment vote in Washington

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ আজ দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অভিশংসনের উপর ভোট নিতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্পই হচ্ছেন প্রথম প্রেসিডেন্ট যিনি দ্বিতীয়বার অভিশংসন প্রস্তাবের মুখোমুখি হচ্ছেন। প্রতিনিধি পরিষদে ডেমক্র্যাটরাই সংখ্যা গরিষ্ঠ এবং তারা নিজেরাই এই অভিশংসনের জন্য পর্যাপ্ত ভোট সংগ্রহ করতে পারবে তবে তাদের সঙ্গে বেশ কিছু রিপাবলিকানও যোগ দিচ্ছেন।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ আজ দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অভিশংসনের উপর ভোট নিতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্পই হচ্ছেন প্রথম প্রেসিডেন্ট যিনি দ্বিতীয়বার অভিশংসন প্রস্তাবের মুখোমুখি হচ্ছেন। প্রতিনিধি পরিষদে ডেমক্র্যাটরাই সংখ্যা গরিষ্ঠ এবং তারা নিজেরাই এই অভিশংসনের জন্য পর্যাপ্ত ভোট সংগ্রহ করতে পারবে তবে তাদের সঙ্গে বেশ কিছু রিপাবলিকানও যোগ দিচ্ছেন। কংগ্রেস সদস্যা জেইম হেরেরা বিউটলার গত রাতে ঘোষণা করেছেন যে তিনি অভিশংসনের সমর্থনে ভোট দেবেন এবং এক বিবৃতিতে বলেন “ট্রাম্প তাঁর শপথ ভঙ্গ করেছেন”। তিনি আরও বলেন , “ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট একটি প্রশাসন থেকে পরবর্তী প্রশাসনে শান্তিপূর্ণ ভাবে ক্ষমতা হস্তান্তরণে বাধা দেয়ার লক্ষ্যে দাঙ্গায় উস্কানি দিয়েছেন”। প্রতিনিধি পরিষদে রিপাবলিকান দলের নেতৃত্বদানকারী টিমের অন্যতম, কংগ্রেস সদস্যা লিজ চেনি অভিশংসনের সমর্থনে বলেন , কোন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট “ কখনো এ ভাবে প্রতারণা করেননি”। অন্যান্য আরও যে সব রিপাবলিকান বলেছেন যে তাঁরা ট্রাম্পের অভিশংসনের পক্ষে ভোট দেবেন, তাঁদের মধ্যে রয়েছেন কংগ্রেস সদস্য জন ক্যাটকো, অ্যাডাম কিনজিঙ্গার এবং ফ্রেড উপটন।

তবে প্রতিনিধি পরিষদে রিপাবলিকান নেতা কেভিন ম্যাকার্থী , যিনি ট্রাম্পের একজন ঘনিষ্ঠ মিত্র, বলেছেন, “ এই সময়ে অভিশংসন আমাদের দেশকে একত্রিত করার জন্য বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে “। ট্রাম্প যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত সফরের সময়ে অনুরূপ বার্তা দিয়েছেন। তিনি বলেন , “ এর ফলে বহু লোকেরই ধারণার বাইরে প্রচন্ড ক্ষোভ , বিভাজন ও ব্যথার জন্ম দিয়েছে যা কীনা যুক্তরাষ্ট্রের জন্য , বিশেষত এই নাজুক সময়ে , অত্যন্ত বিপজ্জনক।

XS
SM
MD
LG