অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের সার্বিক উন্নয়ন সম্পর্কে আমি আশাবাদী: সেলিম জাহান


সম্প্রতি জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি মানব উন্নয়ন বিষয়ক যে বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে , তাতে বিভিন্ন সূচকে বাংলাদেশ যথেষ্ট এগিয়ে আছে। এ সপ্তার গোড়ার দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন সম্পর্কে বিপুল আশাবাদ ব্যক্ত করেছেন। এ সব কিছুর আলোকে নিউ ইয়র্কে জাতিসংঘের মানব উন্নয়ন প্রতিবেদন পরিচালক ও অর্থনীতি বিষয়ক বিশিষ্ট বিশ্লেষক ড. সেলিম জাহান ভয়েস অফ আমেরিকার সঙ্গে এক একান্ত সাক্ষাৎকারে বলেন যে এ রকম আশাবাদের কারণ আছে । তিনি বলেন যে ২০১৫ সালের মানব উন্নয়ন প্রতিবেদনের তূলনায় ২০১৬ সালের প্রতিবেদনে মানব উন্নয়ন ক্ষেত্রে বাংলাদেশের সূচক এগিয়েছে অনেক খানি এবং বেশ কয়েকটি দিক থেকে বাংলাদেশ তার প্রতিবেশিদের তূলনায় এগিয়ে আছে অনেকখানি।

তিনি বলেন যে অর্থনৈতিক উন্নয়নের জন্য রাজনৈতিক স্থিতিশীলতা যেমন প্রয়োজন , তেমনি একথা ও সত্যি যে গণতান্ত্রিক পদ্ধতির মাধ্যমে ক্ষমতার পালাবদলে অর্থনৈতিক উন্নয়ন ব্যাহত হতে পারে কারও কারও এই ধারণা আসলেই ভুল । গণতন্ত্র এবং অর্থনৈতিক উন্নয়ন হাত ধরাধরি করে এগিয়ে যেতে পারে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি যে আশাবাদ ব্যক্ত করেছেন যে ২০৩০ সাল নাগাদ বাংলাদেশ বিশ্বের ২৯তম বৃহৎ অর্থনীতিতে পরিণত হবে , ২০৫০ সাল নাগাদ ২৩তম বৃহৎ অর্থনীতিতে পরিণত হবে এবং ২০৪১ সাল নাগাদ বাংলাদেশে মাথাপিছু আয় হবে ১২ হাজার ডলার , সেই আশাবাদের সঙ্গে ড সেলিম জাহান সহমত পোষণ করেন। তিনি বলেন আশার দিক থেকে যেমন , তেমনি এর প্রায়োগিক দিক থেকেও বাংলাদেশ এই লক্ষ্য অর্জন করতে পারে। বাংলাদেশে গত ২৫ বছরের অগ্রগতি সেই দিকটিই ইঙ্গিত করছে। ড সেলিম জাহানের এই সাক্ষাৎকারটি নিয়েছেন আনিস আহমেদ।

XS
SM
MD
LG