অ্যাকসেসিবিলিটি লিংক

জো বাইডেনের অভিষেকের সময়ে স্বাস্থ্যবিধি মনে চলার আহ্বান


কমিটি একটি বিবৃতিতে বলেছে যে তারা অভিষেক বিষয়ক কংগ্রেসের সম্মিলত কমিটির সঙ্গে সম্পৃক্ততা রেখে চলেছে যাতে এটা নিশ্চিত করা যায় এই অভিষেক আমেরিকার পবিত্র  ঐতিহ্য বজায় রেখে এবং ঐতিহ্যকে সম্মান প্রদর্শন করে অনুষ্ঠিত হোক ঠিক তেমনি যাতে  আমেরিকানদের নিরাপদে রাখা যায় এবং কভিড ১৯ ‘এর সংক্রমণ রোধ করা যায়।  

যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেক অনুষ্ঠান বিষয়ক কমিটি অভিষেকের সময়ে জন স্বাস্থ্য সুরক্ষা সম্পর্কে কিছু পদক্ষেপ ঘোষণা করেছে। কমিটি একটি বিবৃতিতে বলেছে যে তারা অভিষেক বিষয়ক কংগ্রেসের সম্মিলত কমিটির সঙ্গে সম্পৃক্ততা রেখে চলেছে যাতে এটা নিশ্চিত করা যায় এই অভিষেক আমেরিকার পবিত্র ঐতিহ্য বজায় রেখে এবং ঐতিহ্যকে সম্মান প্রদর্শন করে অনুষ্ঠিত হোক ঠিক তেমনি যাতে আমেরিকানদের নিরাপদে রাখা যায় এবং কভিড ১৯ ‘এর সংক্রমণ রোধ করা যায়।

কমিটি বলেছে ২০ শে জানুয়ারী বাইডেন এবং কামালা হ্যারিস, কঠোর স্বাস্থ্য ও সুরক্ষার নিয়ম মেনে চলে যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে শপথ গ্রহণ করবেন এবং তার পর পরই বাইডেন প্রেসিডেন্ট হিসেবে তাঁর প্রথম ভাষণ দেবেন। এতে বলা হয়েছে এই অনুষ্ঠান খুবই সংক্ষিপ্ত হবে এবং সাধারণত এর পর যে শোভাযাত্রা হয় সেটা কেবল কল্পনায় রাখতে হবে। এই কমিটি আমেরিকানদের বাড়িতে বসেই অভিষেক অনুষ্ঠান উপভোগ করতে বলেছে। এই কমিটির স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা ড ডেভিড কেসলার বলেছেন, “এই মহামারি গোটা দেশে জনস্বাস্থ্যের উপর প্রতিকুল প্রভাব ফেলেছে । আমরা সকল আমেরিকানকে নিজেদের সুরক্ষিত রাখতে, পরিবার, বন্ধু এবং গোটা সমাজকে সুরক্ষিত রাখতে বাড়িতে বসেই এই অভিষেকে অংশ নিতে বলছি।

প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের এই অভিষেক অনুষ্ঠানে উপস্থিতর বিষয়টি এখনও অনিশ্চিত ।ট্রাম্প এখনো নির্বাচনের ফলাফল পাল্টানোর ব্যর্থ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন । সম্প্রতি ফক্স নিউজে দেয়া এক সাক্ষাত্কারে যখন তাঁকে জিজ্ঞেষ করা হয় যে তিনি বাইডেনের অভিষেক অনুষ্ঠানে যোগ দেবেন কীনা, তখন তিনি বলেন, “ আমি এ নিয়ে কোন কথা বলতে চাই না”।

এ দিকে কয়েক মাস ধরে যুক্তরাষ্ট্র কভিড ১৯ সংক্রমণের শীর্ষে রয়েছে। জন্স হপকিন্স ইউনিভার্সিটির পরিসংখ্যান অনুযায়ী মঙ্গলবার দুপুর পর্যন্ত বিশ্বে যে সাত কোটি তিরিশ লক্ষ লোক করোনায় সংক্রমিত হয়েছে তার মধ্যে এক কোটি ৬৫ লক্ষ লোক সংক্রমিত হয়েছে কেবল মাত্র যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রে মারা গেছে তিন লক্ষ একহাজার দু শ ‘ জন।

XS
SM
MD
LG