অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে প্রথম ভ্যাকসিন পাবেন একজন নার্স


একজন নার্সের শরীরে প্রথম করোনা ভ্যাকসিন প্রয়োগ করার মধ্য দিয়ে বাংলাদেশে টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে। আসছে ২৭শে জানুয়ারি ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ওই নার্সের শরীরে টিকা প্রয়োগ করা হবে বলে স্বাস্থ্য সচিব আবদুল মান্নান জানিয়েছেন। এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি টিকাদান কার্যক্রমের উদ্বোধন করবেন। সম্মুখযোদ্ধা, স্বাস্থ্যকর্মী, বীর মুক্তিযোদ্ধা, শিক্ষক, চিকিৎসক এবং সাংবাদিকদের মধ্যে ২৪ জন প্রতিনিধি উদ্বোধনের দিন ভ্যাকসিন নেবেন। এর পরের দিন ঢাকার পাঁচটি হাসপাতালে কয়েকশ জনকে টিকা দেয়া হবে। তাদের পর্যবেক্ষণের পর সারা দেশে ব্যাপক ভিত্তিক টিকাদান কর্মসূচি শুরু হবে ৮ই ফেব্রুয়ারি।

please wait

No media source currently available

0:00 0:02:01 0:00
সরাসরি লিংক

গত বৃহস্পতিবার ভারতের সিরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ টিকা বাংলাদেশে আসে। ভারত সরকার বাংলাদেশকে উপহার হিসেবে এই টিকা পাঠিয়েছে। সিরাম ইনস্টিটিউট থেকে তিন কোটি ডোজ টিকা কেনার চুক্তি করেছে বাংলাদেশ সরকার। শীর্ষ ওষুধ কোম্পানী বেক্সিমকো ফার্মার মাধ্যমে এই টিকা আসবে। টিকার প্রথম চালানের ৫০ লাখ ডোজ ২৫শে জানুয়ারির মধ্যে আসবে বলে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। বিদেশগামী যাত্রীদের অন্তত এক দশমিক ৪৩ শতাংশ ব্যক্তির শরীরে করোনা ধরা পড়ছে। স্বাস্থ্য অধিদপ্তরের তরফে প্রতিদিনের নমুনা পরীক্ষার ফল প্রকাশ করলেও এই সংখ্যা প্রকাশ করা হয় না। সম্প্রতি অধিদপ্তরের একটি সূত্র থেকে পাওয়া তথ্যে দেখা গেছে, এ পর্যন্ত ৫ লাখ ৮৮হাজার ৮৩ জন বিদেশগামী যাত্রী করোনা পরীক্ষা করিয়েছেন। তাদের মধ্যে ৮ হাজার ৪৮৩ জনের শরীরে সংক্রমণ ধরা পড়ে। কোন ধরণের করোনা উপসর্গ ছাড়াই এই ব্যক্তিরা বাধ্যবাধকতার কারণে করোনা পরীক্ষা করান। বিশেষজ্ঞদের ধারণা বিদেশগামী এই যাত্রীদের শনাক্তের হার দেশে প্রকৃত সংক্রমণের একটি নির্দেশক হতে পারে।

ওদিকে সরকারি হিসেবে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু ৮ হাজার ছাড়িয়ে।শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্য অনুযায়ি আগের ২৪ ঘণ্টায় আরো ২২ জনের মৃত্যু হয়। নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৩৬ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৮ হাজার ৩ জনের। শনাক্ত হয়েছেন ৫ লাখ ৩১ হাজার ৩২৬ জন।

XS
SM
MD
LG