অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটনের বিষয়: 'নারী উন্নয়ন ও সমতার প্রতিশ্রুতি'


৯ই মার্চ বুধবার হ্যালো ওয়াশিংটনের বিষয়: 'নারী উন্নয়ন ও সমতার প্রতিশ্রুতি'। আলোচনায় অংশ নেন কলকাতার চ্যানেল ২৪ এর দিল্লি ব্যুরো প্রধান চিত্রিতা স্যান্যাল এবং বাংলাদেশের মানবাধিকার কর্মী আইন ও শালিশ কেন্দ্রেরর সাবেক উপ পরিচালক এ্যাডভোকেট সানায়া পাহিম আনসারি।

গতকালই গেল আন্তর্জাতিক নারী দিবস। আর কেনো এই নারী দিবস, সে ইতিহাস আমরা কম বেশি সকলেই জানি। এটি হচ্ছে নারী শ্রমিকের অধিকার আদায়ের সংগ্রামের ইতিহাস। ১৮৫৭ সালে মজুরি-বৈষম্য, কর্মঘণ্টা নির্দিষ্ট করা, কাজের অমানবিক পরিবেশের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের রাস্তায় নেমেছিলেন সুতা কারখানার নারী শ্রমিকেরা। সেই মিছিলে চলে সরকার লেঠেল বাহিনীর দমন-পীড়ন। তারই সূত্র ধরে ১৯৭৫ সালে ৮ মার্চকে আন্তর্জাতিক স্বীকৃতি প্রদান করা হয়; সারা পৃথিবী জুড়েই পালিত হচ্ছে দিনটি নারীর সমঅধিকার আদায়ের প্রত্যয় পুনর্ব্যক্ত করার অভীপ্সা নিয়ে।

সমাজ সংসার রাজনীতি অর্থনীতি- শিক্ষা সংস্কৃতি- বিজ্ঞান প্রযুক্তি- গনমাধ্যম – জল স্থল মহাকাশ অর্থাৎ সমুদ্র গর্ভ-মাটি থেকে আকাশ সর্বত্রই নারীর বিচরন। নারীর উন্নয়ন ক্ষমতায়ন নিয়ে আসুন শোনা যাক আজকের আলোচনা।

XS
SM
MD
LG