অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ওবামার ৮ বছর ও ভবিষ্যৎ ট্রাম্প প্রশাসন


বুধবার ২১শে ডিসেম্বর- হ্যালো ওয়াশিংটনের বিষয়: "প্রেসিডেন্ট ওবামার ৮ বছর ও ভবিষ্যৎ ট্রাম্প প্রশাসন"। নভেম্বর মাসের নির্বাচনের মধ্যে দিয়ে ডনাল্ড ট্রাম্পকে আমেরিকার সাধারণ জনগণ তাদের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে বেছে নিয়েছেন। এখন চলছে প্রেসিডেন্ট বারাক ওবামার কাছ থেকে দায়িত্ব হস্তান্তরের প্রস্তুতি। ২০ শে জানুয়ারী আনুষ্ঠানিক অভিষেকের মধ্যে দিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব নেবেন নব নির্বাচিত প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

আট বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালনকালে প্রেসিডেন্ট ওবামার সাফল্য ও ব্যার্থতা দুটোই রয়েছে।

সাফল্যের মধ্যে রয়েছে তাঁর স্বাস্থ্যসেবা আইন ওবামাকেয়ার। তিনি মানুষের সাধ্যের মধ্যে থাকা স্বাস্থ্য সেবা আইন করেছেন। ইরানের সঙ্গে পারমানবিক চুক্তি করেছেন; যুক্তরাষ্ট্রকে চরম অর্থনৈতিক মন্দা থেকে বের করে এনেছেন, জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণতা মোকাবেলায় ভালো কাজ করেছেন; ইরাক আফগানিস্তান থেকে সেনা কমিয়েছেন, আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে হত্য অভিযানে সফল হয়েছেন, কিউবার সঙ্গে কুটনৈতিক সম্পর্ক গড়েছেন।

ব্যার্থতার মধ্যে রয়েছে- সিরিয়ায় মানবিক বিপর্য রোধের ব্যার্থতা, আইএস দমনে ব্যার্থতা, গুয়ান্তানামো কারাগার বন্ধে ব্যার্থতা, অভিবাসন ও অস্ত্র নিয়ন্তন আইনের সংস্কারে ব্যার্থতা।

এসব নিয়ে আলোচনা এবং ডনাল্ড ট্রাম্পের ভবিষ্যৎ প্রশাসন কেমন ভাবে দেশ চালাবে. বিশ্বের সঙ্গে সম্পর্ক কি হবে এসব নিয়ে আলোচনা করছেন ইলিনয় ষ্টেট ইউনিভার্সিটির সরকার ও রাজনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আলী রিয়াজ এবং বিশ্ব ব্যাংকের সাবেক কর্মকর্তা জিয়াউদ্দিন চৌধুরী।

XS
SM
MD
LG