অ্যাকসেসিবিলিটি লিংক

কেমন ছিল ২০১৪ সাল


বুধবার ২৪শে ডিসেম্বর, হ্যালো ওয়াশিংটনের বিষয়: ‘কেমন ছিল ২০১৪ সাল’।

“এ বিশ্বকে এ-শিশুর বাসযোগ্য ক'রে যাব আমি-
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার”;

কবির কথার মতোই বাসযোগ্য বিশ্ব করার প্রত্যয়ে, যে যার মতো কাজ করে চলেছি আমরা। প্রজন্মের পর প্রজন্ম সুন্দর শান্তিময় সমৃদ্ধ পৃথিবী গড়বার, আমাদের যে নিরন্তর প্রচেষ্টা, নিরলস প্রয়াস অবিরাম যুদ্ধ অনন্ত সংগ্রাম, সেই সংগ্রামের আরো একটি বছর পার হচ্ছে।

২০১৪ সাল অনেক আশা-নিরাশা ঘাত-প্রতিঘাত ঘটনা-রটনা অর্জন-বিসর্জনের বছর। বছরের শেষের দিকে এসে পাকিস্তানের শতাধিক কাঁচা প্রাণের বিসর্জনে এখনো বিশ্ববাসী শোকে মুহ্যমান; ভারাক্রান্ত আমাদের হৃদয়। ইতিবাচক নেতিবাচক নানা ঘটনায় পার হলো ২০১৪।

বিশ্বের রাজনীতি অর্থনীতি বানিজ্য শিল্প শিক্ষা সংস্কৃতি ক্রীড়া আন্তর্জাতিক সম্পর্ক পরিবেশ প্রতিবেশ বিজ্ঞান প্রযুক্তি স্বাস্থ্য তথ্য সকল ক্ষেত্রেই বছরটি ছিল গুরুত্বপূর্ন।

২০১৪ সালে বিশ্ব রাজনীতিতে উল্লেখযোগ্য ঘটনা হচ্ছে মধ্যপ্রাচ্যে কট্টরপন্থী ইসলামিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক ষ্টেটের উত্থান, ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে পশ্চিমা বিশ্বের উদ্বেগ, যুক্তরাস্ট্রের মধ্যবর্তী নির্বাচনে ক্ষমতাসীন দলের পরাজয়, ভারতের নির্বাচনে বিজেপির ক্ষমতা লাভ, আফগানিস্তান থেকে সব সৈন্য প্রত্যাহার, যুক্তরাস্ট্র ভারত চীন রাশিয়া সম্পর্ক, ইউক্রেন পরিস্থিতি, অস্থিরতা, ইবোলা মহামারী, পাকিস্তানে শিশু গণহত্যা, নাইজেরিয়ায় স্কূল বালিকা অপহরণ, অস্ট্রেলিয়ায় শিশু হত্যা, সিআইএ’র জিজ্ঞাসাবাদ কৌশল নিয়ে রিপোর্ট প্রকাশ, গাজায় ইসরাইলী ফিলিস্তিনি যুদ্ধ, বাংলাদেশ সহ দক্ষিন এশিয়ার নানা সমস্যা।

এসব নিয়ে তিনজন বিশিষ্ট সাংবাদিক আলোচনায় অংশ নেন। কথা বলেন নিউইয়র্ক থেকে প্রবীন সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ, কোলকাতা থেকে সাপ্তাহিক স্বাস্থ্য বার্তার প্রধান সম্পাদক হিমাংশু হালদার এবং ঢাকা থেকে এটিএন নিউজের বার্তা প্রধান প্রভাষ আমীন। আসুন শোনা যাক আলোচনা:

please wait
Embed

No media source currently available

0:00 0:44:19 0:00
সরাসরি লিংক

XS
SM
MD
LG