অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটনের আলোচ্য নারী নির্যাতন দক্ষিণ এশিয়ার নানা দেশে


আজকের হ্যালো ওয়াশিংটনের আলোচ্য নারী নির্যাতন দক্ষিণ এশিয়ার নানা দেশে। আজকের অনুষ্ঠানে আমাদের সংগে রয়েছেন চারজন বিশেষ অতিথি ছিলেন।
বাংলাদেশ থেকে টিআইবি'র চেয়ারপারসন, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এবং মানবাধিকার কর্মী এডভোকেট সুলতানা কামাল, এমবি আক্তার অক্সফামের সাবেক প্রোগ্রাম ডাইরেক্টর এবং মানবাধিকার কর্মী। তপতী সাহা, জাতি সঙ্ঘের ইউ্ম্যান বাংলাদেশের, ইউ্ম্যান ইকোনোমিক এম্পাওয়ারম্যান্টের প্রোগ্রাম এনালিষ্ট।
ভারতের পশ্চিম বংগ থেকে সুনন্দা মুখার্জিপশ্চিমবঙ্গের সাবেক মহিলা কমিশনের প্রধান এবং মানবাধিকার কর্মী।

বিশ্বব্যাপী সর্বত্রই মানুষের প্রতি অন্যায় অবিচার চলছে। নারী পুরুষ, শিশু কিশোর নির্বিশেষে। তবে সাম্প্রতিক কালে নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে মারার চেষ্টা, শেরপুরে অন্তঃসত্ত্বা গৃহবধূকে গাছের সাথে বেঁধে নির্যাতন অথবা ভারতে এক বছরে ২০ হাজার কন্যা শিশুকে ধর্ষণের মত পৈশাচিক ঘটনা এবং আইন-শৃংখলা বাহিনীর নজর এড়ানোতে আজ এই প্রশ্নটি আরও প্রকট হয়ে দেখা দিয়েছে যে নারীর প্রতি আচরণ সঠিক ভাবে হচ্ছে কিনা? পাকিস্তান, আফগানিস্তানে পরিবারের সম্ভ্রম রক্ষার প্রশ্নে বা ধর্মের নামে নারীর ওপরে চাপানো হচ্ছে নানা নিয়ম-কানুন। সর্বোপরি নিজগৃহ থেকে শুরু প্রায় সবখানে নানা ভাবে নানা স্থানেনারীরা নির্যাতিত হচ্ছেন এবং কিছু কিছু ক্ষেত্রে এসিড দগ্ধ হবার মতন ভয়ংকর সব ঘটনাসহ মৃত্যুর হুমকিও দেওয়া হচ্ছে। এরই পরিপ্রেক্ষিতে আজকের হ্যালো ওয়াশিংটন।

please wait
Embed

No media source currently available

0:00 0:44:54 0:00


বিস্তারিত শোনার জন্য অডিওতে চাপ দিন।

XS
SM
MD
LG